Connect with us

Highlights

’এইচএম সেলিম রান টেন কে ২০২৪’ ম্যারাথন দৌড় প্রতিযোগিতা

Published

on

রাজধানীর উত্তরাস্থ দিয়াবাড়িতে পিনাকল স্পোর্টস এ্যাসোসিয়েশনের আয়োজনে ‘সুস্থ সমাজ গঠনে খেলাধুলার বিকল্প নেই’ শীর্ষক ‘এইচএম সেলিম রান টেন কে ২০২৪, HM Salim Run 10K 2024’ ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৫ জানুয়ারি ২০২৪ খ্রি.) সকালে সাড়ে ৬টায় উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন এ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক এসএম সামসুল হুদা।

পিনাকল স্পোর্টস এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রিয়াল তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিনাকল স্পোর্টস এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও হেযবুত তওহীদের এমাম হোসাইন মোহাম্মদ সেলিম।

হোসাইন মোহাম্মদ সেলিম তার বক্তব্যে বলেন, তরুন সমাজ বর্তমানে নানাবিধ সঙ্কটে ভুগছে। প্রথমত আদর্শগত সঙ্কট, আজকে তরুণদের সামনে কোনো সঠিক আদর্শ নাই। আজকে তারা যাদেরকে আইকন ভাবছে তারা শুধু বিনোদন দিতে পারছে। কিন্তু জীবনধারা পরিবর্তনের পথ দেখাতে পারছে না। দ্বিতীয়ত, প্রচলিত ধাপ্পাবাজির রাজনীতি। এই রাজনীতির ক্ষপ্পরে পরে তরুণরা হাজার হাজার ভাগে বিভক্ত। নিজেদের মধ্যে মারামারিতে লিপ্ত। তৃতীয়ত ধর্মের অপব্যাখ্যা, ভুল ব্যাখ্যা, উদ্দেশ্যমূলক ব্যাখ্যা, বিকৃত ব্যাখ্যা। যেমন- খেলাধুলা হারাম, গান হারাম ইত্যাদি ফতোয়ার বেড়াজাল। চতুর্থত, মাদক, যা তারুণ্য শক্তিকে শেষ করে দিয়েছে। পঞ্চম অপসংস্কৃতির আগ্রাসন, যা তারুণ্য শক্তিকে নিস্তেজ, নিষ্প্রভ করে দিচ্ছে। বুঁদ করে দিচ্ছে।

তিনি আরও বলেন, আজকে যুব সমাজকে সঠিক ট্র্যাকে নিয়ে আসতে খেলাধুলার বিকল্প নেই। তাই হেযবুত তওহীদ সদা-সর্বদা তরুণদের নিয়ে নানা ধরণের খেলাধুলার আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় পিনাকল স্পোর্টসের আজকের এই আয়োজন।

এ সময় তিনি তরুণদেরকে জাগাতে হলে তাদের তরুণ্য শক্তিকে জাগাতে হবে বলে মন্তব্য করেন। বলেন, তরুণদের সেই শক্তিকে জাগাতে কাজ করে যাচ্ছে মানবতার কল্যাণে নিবেদিত আন্দোলন হেযবুত তওহীদ। আমরা বাংলাদেশের প্রতিটি জেলায়, প্রতিটা থানায়, প্রতিটা বিভাগে সাংস্কৃতিক ও খেলাধুলা অনুষ্ঠানের আয়োজন করতে চাই। আমরা সারাদেশে হারিয়ে যাওয়া খেলাধুলাকে আবারও উদ্ধার করতে চাই। বক্তব্যে ম্যারাথন প্রতিযোগিতার ঐতিহাসিক প্রেক্ষাপট ও গুরুত্ব তুলে ধরেন হেযবুত তওহীদের শীর্ষ নেতা।

এরআগে এদিন সকাল সাড়ে ৫টা থেকে প্রবল শীত উপেক্ষা করে প্রতিযোগিরা দৌড় প্রতিযোগিতার স্টার্টিং পয়েন্ট ১৮নং সেক্টরের ১০নং ব্রিজের নিকটে আসতে শুরু করে। পরে সাড়ে ৬টা থেকে ওয়ার্ম আপ শুরুর পর প্রথমে সকাল ৭টায় বেজে ওঠে পুরুষ প্রতিযোগিদের দৌড় প্রতিযোগিতার বাঁশি। এর ৩০ মিনিট পর শুরু হয় নারীদের প্রতিযোগিতা। পুরুষ প্রতিযোগিদের মধ্যে ৪৬ মিনিটে ১০ কিলোমিটার দৌড় শেষ করে প্রথম স্থান অধিকার করেন প্রতিযোগি মুক্তাদির আহমেদ, দ্বিতীয় হন সোহেল রানা (৪৭মিনিট) এবং তৃতীয় হন মোহাম্মদ হৃদয় (৪৭.৩০মিনিট)। নারীদের মধ্যে সাড়ে ৭ কিলোমিটার দৌড়ে ৪০মিনিটে প্রথম স্থান অধিকার করেন সুমাইয়া আক্তার, দ্বিতীয় স্থান নাজমুন্নাহার বিথী এবং তৃতীয় স্থান জাহানারা আক্তার।

প্রতিযোগিতা শেষে দৌড় প্রতিযোগিদের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারকারীদের পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও সকল ফিনিশারকে মেডেল দেয় আয়োজক কর্তৃপক্ষ। জানা যায়, নারী-পুরুষ মিলে সহস্রাধিক প্রতিযোগি অংশগ্রহণ করেন। যাদের মধ্যে প্রায় শতভাগ এন্ডিং পয়েন্ট অতিক্রম করতে সক্ষম হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পিনাকল স্পোর্টস এ্যাসোসিয়েশনের উপদেষ্টা খাদিজা খাতুন, দৈনিক দেশেরপত্রের সম্পাদক রূফায়দাহ পন্নী, ডা. মাহবুব আলম মাহফুজ, আল আমিন সবুজ, আলী হোসেন প্রমুখ। অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন, তারুণ্যের সভার চেয়ারম্যান আয়েশা সিদ্দিকা, ডা. তুহিন মাহমুদ, শাহ নেওয়াজ খান রিপন ও ফরিদ উদ্দিন রব্বানী।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *