Connect with us

বিবিধ

এই শীতে পর্যাপ্ত পানি পানের সহজ ৬ টি উপায়

Published

on

4bf21e9054951962_hydrate.previewরকমারি ডেস্ক:
বেশ কিছুদিন ধরেই চলছে শৈত্যপ্রবাহ। শীতের ঠান্ডায় জমে যেতে যেতে আপনার আগ্রহ যতই রাস্তার পাশের গরম গরম পিঠা পুলি আর রঙিন সবজিতে থাকুক না কেন, ঠিক ততটাই পানি খাবার প্রতি কমে গিয়েছে নিশ্চয়ই। একটু খেয়াল করলেই দেখবেন, গ্রীষ্মকালে আপনি যে পরিমাণ পানি পান করেন, তার হয়তো তিন ভাগের ১ ভাগও এখন পান করেন না। কিন্তু আপনার দেহের পানির প্রয়োজনীয়তা কিন্তু তেমন করে হ্রাস পায় নি। কিন্তু প্রচন্ড ঠান্ডায় পানি খেতে ইচ্ছে না হলে সেটা একটা ভালো রকম সমস্যা বটে! কিন্তু এর ফলে আপনার ত্বকের খসখসে ভাব, বলিরেখা সহ হতে পারে কোষ্ঠকাঠিন্য, সেই সাথে কিডনির সমস্যার ঝুঁকিও রয়েছে। তাই এসব থেকে বাঁচতে হলে পর্যাপ্ত পরিমাণ পানি তো পান করতেই হবে। আর সেজন্যে রয়েছে সহজ কিছু উপায়ঃ
১। ঠান্ডা হোক বা গরম, পানি পান করুন নিয়ম করে। খেয়াল করে দেখুন তো, আপনার প্রস্রাবের রঙ কি কিছুটা হলদেটে বা লালচে হয়ে গেছে? যদি তাই হয়, তাহলে আপনার দেহ পানিশূন্যতার শিকার। পানিশূন্যতা বোঝার সবচেয়ে সহজ উপায় এটি। তাই একটু নিয়ম করে ঠান্ডা বা মৃদু গরম, যেমনটা ভালো লাগে, পানি পান করুন। চেষ্টা করুন একবারে প্রচুর পানি খাবার চেষ্টা না করে, বার বার একটু একটু করে পানি পান করার। প্রস্রাবের রঙ স্বাভাবিক হয়ে এলে বুঝতে পারবেন আপনার দেহে পানিএ স্বাভাবিক ভারসাম্য ফিরে আসছে।
২। স্যুপ হতে পারে ভালো উপায় এই শীতে গরম গরম স্যুপ কার না ভালো লাগে! আর এটিই হতে পারে দেহে পানির অভাব পূরণের সুস্বাদু উপায়। এটি কেবল পানির অভাবই নয়, দেহে অন্যান্য পুষ্টি উপাদানের চাহিদাও মেটায়। তাই শীতের রঙ্গিন শাক সবজি দিয়ে রান্না করুন স্যুপ আর খেয়ে ফেলুন ঝটপট।স্বাদ আর স্বাস্থ্য এর দেখভাল একসাথেই হয়ে যাক!
৩। পানিসমৃদ্ধ ফল ও সবজি খাদ্য তালিকায় রাখুন কমলা, শসা, গাজর ইত্যাদি ফল ও সবজি খাদ্য তালিয়ায় রাখুন। এগুলোতে থাকা পানি আপনার দেহের পানির অভাব মেটাতে সাহায্য করবে।
৪। চিনি ও লবণের বদলে পানিতে ন্যাচারাল ফ্লেভার মেশান পানিতে চিনি বা লবণ না মিশিয়ে তাজা লেবু, কমলার রস মেশান। এতে পানিতে যেমন একটি ফ্লেভার যুক্ত হবে তেমনি আপনি পাবেন ভিটামিন সি ও!
৫। কফি বা এলকোহল একেবারেই নয় শীতের ঠান্ডা আবহাওয়ায় কফি বা এলকোহল পান আপনার কাছে যতই আরামদায়ক মনে হোক না কেন, এর ফলে আপনার দেহ থেকে প্রচুর পানি প্রস্রাবের সাথে বেরিয়ে যাবার প্রবণতা তৈরি হয়। তাই এগুলো থেকে একটু দূরে থাকুন। পান করতে পারেন দুধ, চিনি বিহীন লেবু বা আদা মেশানো চা।
৬। ব্যায়ামের আগে, পরে ও মধ্যবর্তী সময়ে পানি পান করুন এখন শীতকাল তাই ব্যায়ামের সময় আগের মতন ঘাম নাও ঝরতে পারে। কিন্তু বার বার প্রস্রাদের কারণে দেহ থেকে কিন্তু অনবরত পানি বেরিয়েই যায়। তাই এই শূন্যতা পূরণে ব্যায়ামের আগে, মাঝে ও পরে পানি পান করুন নিয়ম করে। ইচ্ছে হোক বা অনিচ্ছায়, দেহে পানির অভাব ঘটতে দেবেন না কখনোই।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *