Connect with us

বিবিধ

ওয়াশিং মেশিনে কাপড় ধোয়ার ৭টি “অন্যরকম” টিপস

Published

on

download (7)রকমারি ডেস্ক:
আজকাল অনেক বাড়িতেই ওয়াশিং মেশিন আছে। এই একটি যন্ত্র যেমন সময় বাঁচায়, তেমনই বাঁচায় শ্রমও। তবে অনেকেই অভিযোগ করেন যে ওয়াশিং মেশিনে কাপড় পরিষ্কার হয় না, গুঁড়ো সাবান বেশী খরচ হয়, কাপড় নষ্ট হয়ে যায় দ্রুত ইত্যাদি। চলুন, জেনে নিই এমন ৭টি টিপস যা আপনার ওয়াশিং মেশিনে কাপড় ধুতে অসম্ভব কাজে আসবে।

১) ওয়াশিং মেশিনে সাবানের খরচ কমাতে চাইলে আছে একটি ট্রিক। পানিতে সাবান গুলে নিন। তারপর এই সাবান গোলা পানিতে কাপড়গুলো ভিজিয়ে তবেই দিন মেশিনে। এতে সাবান খরচ কম তো হবেই, অন্যদিকে কাপড় ভালো পরিষ্কার হবে এবং বেশী কাপড় হলেও সব কাপড়ে সমানভাবে সাবান লাগবে।
২) ওয়াশিং মেশিনে কখনো ধারণ ক্ষমতার বেশী কাপড় দেবেন না। বরং একটু কম দিতেই চেষ্টা করুন।
৩) জর্জেট বা হাতের কাজ করা কাপড় ওয়াশিং মেশিনে না দিয়ে হাতেই ধুয়ে ফেলুন। জর্জেট কাপড়ের সেলাই থেকে খুলে আসে বেশী চাপ পড়লে, সুতার কাজের সুতা উঠে যায়।
৪) কাপড়ের ক্ষতি এড়াতে ও বিদ্যুৎ বিল বাঁচাতে ওয়াশিং মেশিনের “স্পিনিং” (কাপড়ের পানি ঝরিয়ে দেয়া) অপশন ব্যবহার করবেন না। এতে কাপড় দ্রুত নষ্ট হয়ে যায়। বন্ধ রাখলে বরং কাপড়ের সাথে সাথে বিদ্যুৎও বাঁচবে।
৫) ওয়াশিং মেশিনে কাপড় পুরোপুরি শুকিয়ে দেয়ার অপশন থাকলেও ব্যবহার করবেন না। নিজেই চিপে বাতাসে শুকোতে দিন। কাপড় বেশিদিন ভালো থাকবে, বিদ্যুৎও বাঁচবে।
৬) ওয়াশিং মেশিনের জন্য আলাদা যে গুঁড়ো সাবান পাওয়া যায়, সেগুলো কেনার কোন প্রয়োজন নেই। অযথা আপনার টাকা নষ্ট হবে, কাজ হবে সেই একই। চটকদার বিজ্ঞাপনে না ভুলে সাধারণ গুঁড়ো সাবানই কিনুন।
৯) কিছু কিছু কাপড় বিশেষ ভাবে পরিষ্কার করার প্রয়োজন হয়। চাদর, বেডশিট ইত্যাদি হালকা গরম পানি দিয়ে ভিজিয়ে রাখুন, সাথে সাবান মেখে রাখুন। ঠাণ্ডা হলে মেশিনে দিন। শার্ট-এর কলার হাতে পরিষ্কার করে তারপর মেশিনে দিন। ভালো পরিষ্কার হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *