Connect with us

দেশজুড়ে

কাউনিয়ায় ভাসমান বীজতলা সবজি ও চারা উৎপাদন

Published

on

kauniyaকাউনিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বিভিন্ন জলাবদ্ধ এলাকায় ভাসমান বীজতলা সবজি ও চারা রোপন করা হয়েছে। ছবি: নিতাই রায়।

নিতাই রায়, কাউনিয়া প্রতিনিধি: বন্যা দুর্গত এলাকায় বর্ষা মৌসুমে বছরে অধিকাংশ পানিতে কৃষি উৎপাদনে ভাসমান বীজতলা সবজি ও চারা উৎপাদন বৃদ্ধিতে ভাসমান বীজতলা কৃষকদের সুফল বয়ে আনবে।
রংপুরের কাউনিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উদ্যোগে উপজেলার বিভিন্ন জলাবদ্ধ এলাকায় ভাসমান বীজতলা সবজি ও চারা রোপন করা হয়েছে। কলাগাছ, টোপাপানা, শ্যাওলা, কচুরিপানা ধাপে ধাপে সাজিয়ে পানির উপর তৈরী ভাসমান বীজতলা কৃসকের হাতের ছোয়ায় সেখানে গড়ে উঠে সবুজ সবজি চাষ।
এই পদ্বতিতে কৃষকরা টমেটো কলমিশাক, লালশাক, সীম, লাউ, এবং ধানের চারাসহ বিভিন্ন সবজি উৎপাদন করা সম্ভব। স্বল্প খরচে এই সব চাষের ক্ষেত্রে জৈব সার ব্যবহার করে স্বাস্থ্যকর সবজি উৎপাদন করা য়ায়। এতে রাসায়নিক সারের ব্যবহার নেই বললেই চলে।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. শামীমুর রহমান বলেন ভাসমান বীজতলা ও দাপক বীজতলা কৃষকরা করতে পারলে বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে দাপক বীজতলা চারা গুলো জমিতে রোপন করতে পারবে। প্রত্যেক বছর বন্যা হয়ে থাকে এ বছর ভাসমান বীজতলা সবজি ও চারা উৎপাদন অপদ কালীন মজুত গড়ে তোলার জন্য কৃষকদের উদ্যোগি হওয়ার আহবান জানান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *