Connect with us

কুড়িগ্রাম

কুড়িগ্রামের উলিপুরে রাজাকার পুত্রকে তৃনমুল আ.লীগের মনোনয়ন

Published

on

Kurigramশাহ্ আলম, কুড়িগ্রাম: জেলার উলিপুরে মোটা অংকের টাকার বিনিময়ে এক রাজাকারের ছেলেকে মনোনয়ন দিয়েছে তৃণমুল আওয়ামীলীগ। বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদের আসন্ন নির্বাচনে মনোনয়ন পাওয়া একরামুল হক’র বাবা উমর আলী মৌলভী একাত্তর সালে জেলার হাতীয়া গনহত্যার অন্যতম নায়ক ছিলেন। তাদের প্ররোচনায় ওইদিন হাতিয়ার বিভিন্ন গ্রামে কয়েক ঘন্টায় ৭শ’ ৯৬ জনকে গুলি করে হত্যা করে। জ্বালিয়ে দেয় শত শত ঘরবাড়ি।
এই মনোনয়ন দেওয়াকে কেন্দ্র করে ক্ষোভে ফেটে পড়েছেন মুক্তিযুদ্ধের পক্ষের মানুষজন। চুড়ান্ত মনোনয়ন দেয়ার আগে প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন এলাকার মুক্তিযোদ্ধাসহ ইউনিয়ন আওয়ামীলীগের অন্যান্য নেতারা।
এদিকে, একরামুলকে মনোনয়ন দেওয়ায় জামায়াত ও বিএনপি মনোভাবাপন্ন শিবিরে এখন স্বস্তির বাতাস বইছে বলে জানা গেছে। বুড়াবুড়ি ইউনিয়ন আওয়ামীলীগের যগ্ম সম্পাদক আজিজুল ইসলাম জানান, জেলা ও উপজেলা আওয়ামীলীগের নেতারা টাকার বিনিময়ে রাজাকার পুত্রকে দলীয় মনোনয়ন দিয়ে আওয়ামীলীগের ভাবমুর্তি ক্ষুন্ন করেছে। চুড়ান্ত মনোনয়নে রাজাকার পুত্র একরামুল হকের মনোনয়ন বাতিল করা না হলে রাজাকার পরিবারকে পুরস্কৃত করা হবে।
বুড়াবুড়ি ইউনিয়নের মুক্তিযোদ্ধা ইসাহাক আলী বলেন, ‘যার নেতৃত্বে রংপুর বিভাগের সবচেয়ে বড় হত্যাকান্ড সংঘটিত হয়েছে, সেই রাজাকারের ছেলে আওয়ামীলীগের মনোনয়ন দেয়ার তীব্র প্রতিবাদ জানাচ্ছি’।
বুড়াবুড়ি ইউনিয়ন আওয়ামীলীগ নেতা আমিনুল ইসলাম মুকুল, ‘ডাঃ নরেশ চন্দ্র, মোঃ নজির হোসেন, আব্দুল কাদের, বাচ্চা মিয়া, বুলু সরকার, আমিনুল ইসলাম লিটন, পরেশ চন্দ্র বলেন আমরা ইতিমধ্যেই যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ ও শ্রমিকলীগের নেতারা বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছি রাজাকার পুত্রকে চুড়ান্ত মনোনয়ন দেয়া হলে আমরা তার পক্ষে কাজ করবো না’।
উল্লেখ্য, বুড়াবুড়ি ইউনিয়নের কুখ্যাত রাজারকার খন্দকার উমর আলী মৌলভী ১৯৭০ সালে ঐ ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি রাজাকার, আল বদর ও পাকবাহিনীর প্রধান পৃষ্টপোষক ছিলেন। উমর আলী মৌলভীর নেতৃত্বে উলিপুরের হাতিয়া গণহত্যা সংঘটিত হয়। ১৯৭১ সালের ১৩ নভেম্বর বুড়াবুড়ি ইউনিয়নের খুদিরকুটি, জলংগারকুটি, মন্ডলের হাট, হাতিয়া ভবেস ও দাগারকুটিসহ ৭টি গ্রামে ৭৯৬ জন নিরীহ গ্রামবাসীকে একত্রিত করে দাগারকুটি নামক স্থানে হত্যা করা হয়। হাতিয়া গণহত্যা বৃহত্তর রংপুর বিভাগের সবচেয়ে বড় গণহত্যা ঘটনা হওয়ায় ১৩ নভেম্বর দিনটিকে গণহত্যা দিবস হিসেবে পালন করে আসছে এলাকাবাসী ও স্থানীয় প্রশাসন। এদিকে ধামশ্রেনী ইউনিয়নে তৃনমূলের সীদ্ধান্ত উপেক্ষা করে বাংলাদেশ মোজাহিদ কমিটির ধামশ্রেনী ইউনিয়ন শাখার নেতা আবু বক্কর সিদ্দিককে মনোনয়ন দেয়ার পায়তারা করছেন উলিপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি। তৃনমূল নেতারা তাদের মনোনীত রাকিবুল হাসান সরদারকে চুড়ান্ত মনোনয়ন দেয়ার দাবী জানিয়েছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *