Connect with us

কুড়িগ্রাম

কুড়িগ্রামে ষষ্ঠদিনে নিবন্ধিত ১১০৬, ভারতে যেতে চান ১২৮

Published

on

নিজস্ব প্রতিনিধি : কুড়িগ্রামে অবস্থিত ভারতীয় ১২টি ছিটমহলে যৌথ জরিপ দলের গণনার কাজে ষষ্ঠ দিনের মতো শেষ হয়েছে। এসব ছিটমহলে ২২৮ পরিবারের ১১০৬ সদস্যের ফরম পূরণ করা করা হয়েছে। এর মধ্যে ভারতীয় নাগরিক হতে আগ্রহ প্রকাশ করেছে ৩২ পরিবারের ১২৮ সদস্য।

শনিবার ফুলবাড়ী উপজেলায় ১০২৫ জন ও ভুরুঙ্গামারীতে ৮১ জনকে নিবন্ধিত করা হয়। এনিয়ে গত ছয় দিনে ৫ হাজার ৫৫৫ জনের জনগণনা কার্যক্রম সম্পন্ন হয়েছে ।

ফুলবাড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসির উদ্দিন মাহমুদ জানান, জনগণনার ষষ্ঠ দিনে উপজেলার ১৯১ পরিবারের ১১০৬ সদস্যের জনগণনা করা হয়েছে। সাতটি বুথে গণনার কাজ করেছেন ১৫ জন করে। যার মধ্যে বাংলাদেশের সাতজন আর ভারতের গণনাকারী রয়েছেন ৮ জন।

ইউএনও আরো জানান, শনিবার সাতটি বুথের মধ্যে ২০১১ সালের পর জন্ম সূত্রে পাওয়া যায় ৩৮ ও বৈবাহিক সূত্রে নিবন্ধিত হয় ২৯ জন। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন সাতজন। এরমধ্যে ১২টি পরিবারে ভারতীয় নাগরিক হতে নিবন্ধন করেছেন ৮৩ জন।

ভূরুঙ্গামারী ইউএনও এজেএম এরশাদ আহসান হাবীব জানান, এ উপজেলায় রয়েছে ১০টি ছিটমহল। শনিবার ষষ্ঠ দিনে ৩৭টি পরিবারে জনগণনা করে মোট ৮১ জন সদস্য পাওয়া যায়। এর মধ্যে ২০১১ সালের পর নতুন জন্মগ্রহণ করেছে ২ জন, মৃত্যুবরণ করেছে ১ জন এবং বৈবাহিক সূত্রে যোগ হয়েছে ৬ জন। এখানে ৩টি বুথ ও বাড়ি বাড়ি গিয়ে তথ্য পূরণ করা হচ্ছে। ষষ্ঠ দিনে এ উপজেলার ছিটমহলগুলোতে ভারতীয় নাগরিক হতে কেউ নিবন্ধন করেনি।

উল্লেখ্য, গত ৬ জুলাই থেকে ভারত ও বাংলাদেশের ভেতরে থাকা ১৬২টি ছিটমহলে শুরু হয়েছে যৌথ জনগণনা। চলবে ১৬ জুলাই পর্যন্ত।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *