Connect with us

জাতীয়

কৃষির উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান

Published

on

pmবিডিপি ডেস্ক: বাংলাদেশের কৃষির উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সব ছাত্র-ছাত্রীকে মাঠে যেতে হবে। শিক্ষাকার্যক্রমের ‍আওতায় তাদের কৃষি মাঠে নিয়ে যাওয়া উচিত, স্কুল-কলেজে এ জন্য যদি অতিরিক্ত নম্বরের ব্যবস্থাও করা লাগে তবে সেটি করতে হবে। মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেলে কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
শেখ হাসিনা বলেন, শুধু ঘরে বসে মজার মজার ফল, খাদ্য খেলেই হবে না। জানতে হবে কোন ফসল কী করে হয়, কেমন করে জন্মায়। আমাদের নতুন প্রজন্ম এ বিষয়ে জানলেই আগামীতে আরও কৃষি উন্নতি সম্ভব। আমরা চাই কৃষকের প্রতি সবার সম্মান জন্মাবে। তবে এখন দেখা যায় কৃষকের ছেলে পড়াশোনা শিখে কৃষক হতে চায় না, কোনো কোনো সময় তো বাবার পরিচয়ও দিতে চায় না সে ছেলে। এটি যেন না হয় সে জন্য কৃষকে তার যথাযথ সম্মান দিতে হবে।
’৯৬ সালে ক্ষমতায় এসে আওয়ামী লীগ কৃষি বিষয়ক সুপরিকল্পনা গড়ে তুলে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তখন থেকেই আমরা সঠিক কৃষিবান্ধব ব্যবস্থা নিয়েছি। একটি বাড়ি একটি খামার করেছি আমরা। দীর্ঘ দিন গবেষণা করে এটি বাস্তবায়ন করা হয়েছে। যার পাইলট প্রকল্প ছিল গাজীপুরের শ্রীপুরে। তবে ২০০১ সালে সবই ধ্বংস করে দিলো বিএনপি-জামায়াত।
শেখ হাসিনা বলেন, আমরা কৃষি উপকরণ কার্ড দিয়েছি, যা ২ কোটি কৃষক পাচ্ছেন। এছাড়া দেওয়া হচ্ছে ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট সুবিধা, যা ১ কোটি কৃষক পাচ্ছেন। আমরা দেশি মাছের উৎপাদন বৃদ্ধিতে গবেষণা চালু করি- এর পরিপ্রেক্ষিতে আমরা মিঠা পানির মাছ উৎপাদনে চতুর্থ স্থান নিয়েছি এখন।
বিএনপির সমালোচনা করে প্রধানমন্ত্রী আরও বলেন, বিএনপি বলেছিল দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়া ভালো না, এতে বিদেশি সাহায্য আসবে না। চিন্তা-চেতনায় কী পার্থক্য আমাদের সঙ্গে তাদের, একবার এটি ভাবুন!
শেখ হাসিনা বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয় এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ করবো আমরা। এ জন্য চাই কৃষির আরও উন্নতি সাধান। এছাড়া ২০২০ সালে জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপন করবো আশা করছি তখনই প্রায় এক বছর আগে বাংলাদেশ মধ্য আয়ের দেশে পরিণত হয়ে যাবে।
তার আগে বক্তব্যে জনপ্রশাসন মন্ত্রী ও দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, কিংবদন্তির কথা বলছি- সর্বশ্রেষ্ঠ কিংবদন্তি আমাদের প্রধানমন্ত্রী। তার হাতের ছোঁয়া পরশ পাথর। তিনি যেখানে হাত দিয়েছেন সফল হয়েছেন, দেশের উন্নয়ন করেছেন। এদেশের মানুষ সারাজীবন তাকে কৃতজ্ঞতা ভরে স্মরণ রাখবে।
কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, আমাদের চিন্তার বাইরে উন্নতি করেছেন জননেত্রী শেখ হাসিনা। তিনি সেই ’৯৬ সালে ক্ষমতায় এসে ‘কৃষক বাঁচাও দেশ বাঁচাও’ কর্মসূচি শুরু করেন। তিনি কৃষকও বাঁচিয়েছেন, দেশও বাঁচিয়েছেন। দেশে উন্নতি করেছেন। তবে ২০০১ সালে বিএনপি জোট ক্ষমতায় এসে দেশে অন্ধকার নিয়ে আসে। তবে ২০০৯ সালে ফের সুযোগ পেয়ে প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন শুরু করলেন। সব দিন থেকে তিনি দেশকে এগিয়ে নিয়ে গেছেন, নিয়ে যাচ্ছেন।
‘কৃষি বিষয়ে যদি কোনো জরিপ হয় তাহলে প্রধানমন্ত্রী এক নম্বরে থাকবেন- কারণ শেখ হাসিনা প্রকৃত অর্থেই জনবান্ধব, বাংলার গরিব মানুষের মমতাময়ী মা,’ যোগ করেন মতিয়া চৌধুরী।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *