Connect with us

জাতীয়

কেক কাটার জবাব দেবে জনগণ : মোহাম্মদ নাসিম

Published

on

মোহাম্মদ নাসিম১৫ আগস্ট আমাদের সমগ্র জাতির শোকের দিন। সেই দিন দেশের একজন নেত্রী খালেদা জিয়া প্রতিহিংসা পরায়ন হয়ে আলোকসজ্জা করে ভুয়া জন্মদিন পালন করেছেন। এর জবাব জনগণ ভোটের মাধ্যমে দেবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। রোববার জাতীয় প্রেসক্লাবে কনফারেন্স লাউঞ্জে সুষম উন্নয়ন: উত্তরাঞ্চলেরর অবস্থান শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নর্থ বেঙ্গল জার্নালিস্ট ফোরাম (এনবিজেএফ) এ সেমিনারের আয়োজন করে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, একজন মহিলা যার নাতি-নাতনির জন্মদিন পালন করার কথা, সেখানে ৭০ বছর বয়সী মহিলা তাও ভুয়া জন্ম দিন পালন করে কেক কেটে। তার লজ্জা হওয়া উচিত। ভারতের স্বাধীনতা দিবসে তাদের হাই কমিশন কোন অনুষ্ঠান করে না। সারা দেশের মানুষ বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানায়, আর সে কেক কেটে জন্মদিন পালন করে।

তিনি বলেন, সুষম উন্নয়নের জন্য জনগণের সরকারের ধারাবাহিকতা দরকার। সরকারের ধারাবাহিকতা রয়েছে বলেই বিদ্যুতের উন্নয়ন হচ্ছে, জঙ্গিবাদ নির্মূল হচ্ছে। দেশের উন্নয়নে সরকারের এই ধারাবাহিকতা বজায় রাখতে হবে। বিশ্ব ব্যাংকের উদ্দেশ্যে বলেন, তারা মিথ্যা অযুহাতে পদ্মা সেতুর অর্থায়ান বন্ধ করে দিয়েছিল, কিন্তু এখন তারাও তাদের ভুল বুঝতে পেরেছে। আজ বিশ্ব ব্যাংকই বলছে দারিদ্র বিমোচনে বাংলাদেশে এগিয়ে যাচ্ছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, উত্তর বঙ্গ বরাবরই পিছিয়ে ছিলো। আমরা পিছিয়ে থেকেই কাজ শুরু করেছি। প্রশাসনে আমাদের লোকবল কম। যেকারণে প্রকল্প নেওয়ার পরেও অর্থ ছাড় হয় না। এখানে আমলাতান্ত্রিক কিছু জটিলতা রয়েছে। উত্তর বঙ্গের গ্যাস সংকট নিয়ে বলেন, বঙ্গবন্ধু সেতুর এইপরে ৩ শতাধিক সিএনজি স্টেশন থাকলেও, ঔপারে হাতে গোন মাত্র ১০টি সিএনজি স্টেশন রয়েছে। সুষম উন্নয়নের জন্য এই অঞ্চলে পর্যাপ্ত পরিমাণ সিএনজি স্টেশন করতে হবে। তিনি বলেন, উত্তর বঙ্গে যে পরিমাণ কয়লা রয়েছে তার সঠিক ব্যবহার করতে পারলে প্রতিবছর ৫০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব। উত্তরবঙ্গ বলেই এই কয়লা উৎপাদন হচ্ছে না। এই মানসিকতা আমাদের দূর করতে হবে। তবে এতে শুধু রাজনীতিবিদরাই নয় সকলের ঐকান্তিক প্রচেষ্টা দরকার।

গোলাম কাদের বলেন, জ্বালানি ও বিদ্যুৎ পর্যাপ্ত না থাকায় আমরা উত্তরাঞ্চেলর মানুষ পিছিয়ে পড়েছি। আমাদের সামনে এগিয়ে যাওয়ার সুযোগ আছে। এ জন্য সরকারের নীতি নির্ধারকদের কর্মপরিকল্পনা দরকার। দেশের শীর্ষ রাজনৈতি জন্মগত বা বৈবাহিক সুত্রে উত্তরাঞ্চলের মানুষ। তাদেরকেই এগিয়ে আসতে হবে এ এলাকার উন্নয়নে সংগঠনের সভাপতি মো. মোদাব্বের হোসেনের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক মুুজিবুর রহমান চৌধুরীর পরিচালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক মন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের, সংগঠনের সাধারণ সম্পাদক খায়রুজ্জামান কামাল, উপদেষ্টা শেখ এনামুল, সাংবাদিক মুফদি আহম্মেদ, কেরামত উল্লাহ বিপ্লব, আবুল কালাম আজাদ প্রমুখ। সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের উপদেষ্টা এমএ আজিজ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *