Connect with us

বিবিধ

গুগল নিয়ে এলো নতুন ‘অ্যালফাবেট’

Published

on

গুগল নিয়ে এলো নতুন ‘অ্যালফাবেট’

প্রাতিষ্ঠানিক কাঠামোতে হঠাৎ করেই বিরাট পরিবর্তন এনেছে গুগল। আগে থেকে কোনো রকম ঘোষণা না দিয়েই চালু করেছে নতুন একটি প্যারেন্ট কোম্পানি। যার নাম দিয়েছে ‘অ্যালফাবেট ইনকর্পোরেটেড’।

এখন থেকে ‘গুগল’ ব্র্যান্ডের অধীনে থাকবে সার্চ, অ্যাপলিকেশন, ইউটিউব এবং অ্যান্ড্রয়েডের মতো জনপ্রিয় ও বিশ্ববিখ্যাত ব্যবসাগুলো। আর বিনিয়োগ ও গবেষণা বিভাগ, গুগলের ‘নেস্ট’ নামের স্মার্ট হোম প্রকল্প এবং ড্রোন ব্যবহার করে পণ্য সরবরাহের মতো তুলনামূলক নতুন কাজগুলো চলবে ‘অ্যালফাবেট’ ব্র্যান্ডের নামে।

গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ’র মতে, নতুন কোম্পানি গুগলের জটিল এবং বহুমুখী ব্যবসায়িক গঠনকে সহজ করে তুলবে। নিজের ব্লগপোস্টে তিনি বলেন, গুগল বর্তমানে অনেক ভালো অবস্থানে থাকলেও একে আরও স্বচ্ছ্ব এবং জবাবদিহিতামূলক করা সম্ভব। নতুন কাঠামোর মাধ্যমে গুগলের বিশেষ সুযোগগুলোকে ভালোভাবে কাজে লাগানো যাবে। এর মাধ্যমে অ্যালফাবেট স্বাধীনভাবে কাজ করতে পারবে এবং নিজেকে একটি ব্র্যান্ড হিসেবে তৈরি করতে পারবে।

নতুন কোম্পানির নাম ‘অ্যালফাবেট’ নির্বাচনের পেছনে দু’টি কারণ রয়েছে বলে জানান পেজ। প্রথম কারণ হলো আ্যালফাবেট-এর শাব্দিক অর্থ, যা ভাষার প্রতিনিধিত্ব করে। এটি গুগল সার্চের কেন্দ্রীয় একটি বিষয়। আর দ্বিতীয় কারণটি হলো ‘অ্যালফা-বেট’, যার অর্থ ‘লক্ষ্যমাত্রা ছাড়িয়ে বিনিয়োগের রিটার্ন’। এটি গুগলের অন্যতম প্রধান উদ্দেশ্য।

ল্যারি পেজ অ্যালফাবেটের প্রধান নির্বাহীর দায়িত্ব নিতে যাচ্ছেন। তখন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা হবেন বর্তমান সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুন্দর পিচাই।

অন্যদিকে গুগলের সহ-প্রতিষ্ঠাতা সার্গেই ব্রিন অ্যালফাবেটের প্রেসিডেন্ট পদে বসবেন। আর গুগলের বর্তমান চেয়ারম্যান এরিক শ্মিটের পদ হবে নির্বাহী চেয়ারম্যান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *