Connect with us

বিবিধ

ঘুম থেকে উঠলে মুখে থাকে ফোলাভাব?

Published

on

রকমারি ডেস্ক:
ঘুম বেশি হলে বা কম হলে কিংবা রাতে দেরি করে ঘুমালে অথবা অন্যান্য অনেক কারণেই সকালে মুখে চলে আসে ফোলা ভাব। বিশেষ করে চোখের নিচের অংশ বিরক্তিকরভাবে ফুলে যায়। এই ফোলা মুখ নিয়ে দিন শুরু করা বেশ যন্ত্রণারই বটে। কিন্তু মুখের এই ফোলাভাব বেশ সহজেই দূর করে নিতে পারেন। জানতে চান পদ্ধতিগুলো। চলুন জেনে নেয়া যাক।

১) চোখের নিচের ফোলাভাব সবচাইতে বেশি বিরক্তিকর। তাই এই সমস্যা দূর করে নিন সবার প্রথমে। ব্যবহৃত টী ব্যাগ মাত্র ৫ মিনিট ফ্রিজে রেখে ঠাণ্ডা করে চোখের উপর রাখুন ১০ মিনিট। ব্যস, চোখের ফোলাভাব দূর হয়ে যাবে।

২) ফ্রিজে যদি শসা থাকে তাহলে শসা ¯¬াইস করে কেটে চোখের উপর রেখে দিন। চাইলে মুখেও ব্যবহার করতে পারেন। এতেও ভালো ফলাফল পাবেন।

৩) পুরো মুখে ভালো করে বরফ ঘষে নিন। বেশি নয় মাত্র ২-৩ মিনিট ভালো করে পুরো মুখে বরফ ঘষে নিলেই মুখের ফোলাভাব দূর হয়ে যাবে।

৪) যদি সকালে মুখের ফোলাভাব দেখতে না চান তাহলে রাতে ঘুমানোর পূর্বে ১ গ্লাস পানি পান করে ফেলুন। মুখ ফুলে যাওয়ার অন্যতম কারণ হচ্ছে পানিশূন্যতা। রাতে পানি পান করলে আপনার দেহ হাইড্রেট থাকবে সকাল পর্যন্ত। এতে মুখ ফুলবে না।

৫) ঘুম পরিমিত না হওয়ার কারণে এবং অনেক বেশি ঘুমানোর কারণে মুখ ফুলে যায়। তাই নিজের জন্য পর্যাপ্ত ঘুমের সময় বের করে ঠিক ততোটা সময়ই ঘুমানোর চেষ্টা করুন।

* যদি ঘুম, পানি ইত্যাদি সঠিক থাকার পরও আপনার মুখের ফোলাভাব না কমে তাহলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হোন। কারণ মুখ ফুলে যাওয়া হতে পারে হাইপোথায়রয়েডিজমের লক্ষণ। অথবা আপনি অনেক বেশি অ্যালার্জি প্রবণ। কিংবা পানি চলে আসার কারণেও মুখে ফোলাভাব থাকতে পারে। সুতরাং অবহেলা করবেন না।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *