Connect with us

বিবিধ

চটজলদি উচ্চ রক্তচাপ কমিয়ে আনতে চান?

Published

on

bit-5রকমারি ডেস্ক:
উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা মানুষের সংখ্যা ইদানীং অনেক বেশি বেড়ে গিয়েছে এবং এটি আগের তুলনায় প্রায় কয়েকগুণ বেশি হারে বেড়েই চলেছে। এই উচ্চ রক্তচাপের সমস্যাই মূলত হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের জন্য দায়ী। আগে ভাবা হতো উচ্চ রক্তচাপের সমস্যা শুধুমাত্র বয়স্কদের হতে পারে। কিন্তু ইদানীং বেশ কম বয়স্ক মানুষকে এই সমস্যায় ভুগতে দেখা যাচ্ছে। তাই সতর্ক থাকতে হবে সকলকেই। নিয়ম মেনে চলে নিয়ন্ত্রণে রাখতে হবে উচ্চ রক্তচাপের সমস্যা। আজকে চিনে নিন এমন ৫ টি মসলা জাতীয় খাবারকে যাদের মধ্যে রয়েছে তাৎক্ষণিকভাবে উচ্চ রক্তচাপ কমিয়ে আনার ক্ষমতা।

১) রসুন
নিউ অরলেন্সের ক্লিনিক্যাল রিসার্চ সেন্টারের, ক্লিনিক্যাল স্টাডিজে পাওয়া যায়, রসুনে রয়েছে অ্যালিসিন নামক একটি উপাদান যা খুব দ্রুত হাইপারটেশন কমিয়ে আনতে পারে। এতে করে কমে যায় উচ্চ রক্তচাপ এবং রসুনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখাও সম্ভব এই সমস্যাটি। কাঁচা রসুন কিংবা রসুনের গুঁড়ো যেকোনোটি খেতে পারেন।

২) পেঁয়াজ
পেঁয়াজ ফ্লেভানল এবং কুয়েরসেটিন নামক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। গবেষণায় দেখা যায় নিয়মিত পেঁয়াজ খাওয়ার অভ্যাস ডায়াস্টোলিক এবং সিস্টোলিক প্রেসার কমিয়ে আনতে সহায়তা করে। এতে করে হৃদপিণ্ডের উপর চাপ কমে যায় এবং সেই সাথে কমে উচ্চ রক্তচাপ।

৩) দারুচিনি
দারুচিনিকে আমরা যতোই সাধারণ মনে করি না কেন দারুচিনি রয়েছে অসাধারণ সব গুণ। ডায়াবেটিস থেকে শুরু করে উচ্চ রক্তচাপ পর্যন্ত সব কিছুই নিয়ন্ত্রণে রাখতে দারুচিনির জুড়ি নেই। ২ কাপ পানিতে ৩/৪ খণ্ড দারুচিনি বা ২ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো ফুটিয়ে চায়ের মতো পান করুন প্রতিদিন।

৪) ওরিগেনো
স্বাদ বাড়ানোর কাজে ব্যবহৃত এই খাবারটিও উচ্চ রক্তচাপের মাত্রা কমিয়ে আনতে সক্ষম বেশ দ্রুত। ওরিগেনোতে রয়েছে কার্ভাক্রোল যা শিরাউপশিরার উপরে চাপ কমায় এবং পেঁয়াজের মতোই ডায়াস্টোলিক এবং সিস্টোলিক প্রেসার কমিয়ে আনতে সহায়তা করে।

৫) অলিভ অয়েল
তেল উচ্চ রক্তচাপের জন্য ক্ষতিকর হলেও অলিভ অয়েল উচ্চ রক্তচাপের জন্য বেশ ভালো। অন্যান্য তেলের বদলে অলিভ অয়েলে তৈরি খাবার
হৃদপিণ্ডের জন্য স্বাস্থ্যকর, কারণ এটি দেহে খারাপ কলেস্টোরল কমায় যার ফলে উচ্চ রক্তচাপ কমায়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *