Connect with us

চট্রগ্রাম

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ২০১৫ এইচ এস সি পাশের হার ৬৩.৪৯ শতাংশ

Published

on

চট্টগ্রাম শিক্ষাবোর্ডেরুমেন চৌধুরী, চট্টগ্রাম : চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এইস এস সি পরীক্ষার পাসের হার গেল বছরের তুলনায় অতোটা সন্তোসজনক নয়। ২০১৫ সালের মোট পাসের হার ৬৩.৪৯ শতাংশ। এতে জিপি এ+ পেয়েছে মোট ২১২৯ জন ছাত্র-ছাত্রী। ৯ অাগষ্ট রোববার দুপুর ১২টার সময় আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে প্রকাশিত এইচএসসির ফলাফলের মাধ্যমে এ তথ্য উঠে অাসে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে মোট ১৯১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এবারের এইচএসসি পরীক্ষায় পাশের হার ও জিপিএ-৫ এর সংখ্যা গত বারের তুলনায় ৬.৫৭ শতাংশ কমেছে। গতবছর এ সংখ্যা ছিল ৭০.০৪ ভাগ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, বোর্ডে গতবছর জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা ছিল ২,৬৪৬ জন অার এবার তা কমে হয়েছে ২,১২৯ জন। এছাড়া এবারের পাশের হার গত বারের চেয়েও কমে গেছে।
সূত্রে অারও,জানা গেছে, এবার ছাত্র পাশের হার ৬১.৮১ শতাংশ এবং ছাত্রী পাশের হার ৬৫.১১ শতাংশ । কিন্তু গতবছর ছিল ছাত্র পাশের হার ৬৯.৩৯ শতাংশ এবং ৭০.৭০ শতাংশ ।

চট্টগ্রাম মহানগর ও চট্টগ্রাম জেলায় মিলিয়ে মোট পাশের হার হল ৬৬.৩৬ শতাংশ।
এর মধ্যে চট্টগ্রাম মহানগরে পাশের হার ৭৬.৩৫ শতাংশ, চট্টগ্রাম জেলায় পাশের হার ৫৮.৭৩ শতাংশ, কক্সবাজার জেলায় পাশের হার ৬৪.৮০ শতাংশ, রাঙ্গামাটি জেলায় পাশের হার ৪৩.৫১ শতাংশ, খাগড়াছড়ি জেলায় পাশের হার ৫০.১৬ শতাংশ এবং বান্দরবান জেলায় পাশের হার ৫৭.৯৩ শতাংশ বলে শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে।

এর মধ্যে তিনটি শাখা বিভাগেও গত বছরের তুলনায় এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাশের হার কমেছে বলে জানা গেছে। এ বছর বিজ্ঞান বিভাগে পাশের হার ৭৩.৮৭%, মানবিক বিভাগে ৫২.৩৩% ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৬৮.৩৬ শতাংশ ছাত্র-ছাত্রী পাস করেছে। অথচ গতবছর বিজ্ঞান বিভাগে পাশের হার ছিল ৭৯.০২%, মানবিক বিভাগে ৬২.১১% ও ব্যবসায় শিক্ষা বিভাগে ছিল ৭২.৬১ শতাংশ।

তবে এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এইস এস সি পরীক্ষার পাশের হার শূণ্য তেমন কোন কলেজ নেই বলেই চলে। অার এর মধ্যে একশ ভাগ পাশ করেছে এরকম কলেজ সংখ্যায় ৪টি, যা গত বছরের তুলনায় বেড়ে গেছে। গতবার শতভাগ পাশ করেছে এমন কলেজ ছিল তিনটি।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এইচ এস সি পরীক্ষায় এবার মোট ২১৭টি কলেজের মধ্যে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮০ হাজার ৭৫৬ জন। এর মধ্যে ৮০ হাজার ৭০৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পেড়েছে। বাকী ৪১জন পরীক্ষার্থীরা পরীক্ষার সময় হলে অসুদপায় অবলম্বনের দায়ে বহিস্কার হয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পার্বত্য জেলায় মোট ৯২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরী ও জেলায় ৫৯টি, কক্সবাজার জেলায় ১৩টি, রাঙামাটি জেলায় ৮টি, খাগড়াছড়ি জেলায় ৮টি এবং বান্দরবান জেলায় ৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *