Connect with us

দেশজুড়ে

ছিটমহলবাসীদের জন্য সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে ৩৫ লাখ টাকা বরাদ্দ

Published

on

স্টাফ রিপোর্টার : দীর্ঘদিন নাগরিক সুবিধাবঞ্চিত ছিটমহলবাসীর জন্য সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে লালমনিরহাট জেলায় ৩৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। গতকাল স্থানীয় সরকার বিভাগ থেকে লালমনিরহাট জেলা পরিষদের অনুকূলে এ টাকা বরাদ্দ করা হয়।

এ প্রসঙ্গে স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক বলেন, আনুমানিক হিসাবে ওই টাকা দিয়ে পাঁচশতাধিক নলকূপ বসানো যাবে। এটি শুধু লালমনিরহাট জেলায় বাংলাদেশের ছিটমহলবাসীর সুপেয় পানি সরবরাহের কাজে ব্যবহার করা যাবে। আপাতত লালমনিরহাট জেলার হাতিবান্ধা ও পাটগ্রাম উপজেলার ছিটমহলে নলকূপ বসানো হবে। তিনি বলেন, কুড়িগ্রাম, পঞ্চগড় ও নীলফামারী জেলার মধ্যে অবস্থিত ছিটমহলের বাসিন্দাদের জন্যও সুপেয় পানি সরবরাহের জন্য প্রয়োজনীয় টাকা বরাদ্দ দেয়া হবে। অন্যান্য অবকাঠামো উন্নয়নেও পরিকল্পনা নেয়া হচ্ছে বলে জানান তিনি।

আগামী ৩১ জুলাই থেকে বাংলাদেশ ও ভারতের মধ্যে অমীমাংসিত ছিটমহলের বিনিময় হবে। তারপরই ঐ সমস্ত কাজ শুরু হবে। ২০১১ সালের সর্বশেষ জরিপকে ভিত্তি ধরে ছিটমহল বিনিময়ের কাজ সম্পন্ন করা হবে। এখন এ দেশের মধ্যে থাকা ভারতের ১১১টি ছিটমহল পাবে বাংলাদেশ। এখানে জমি আছে ১৭ হাজার ১৬০ একর এবং ২০১১ সালের হিসাব অনুযায়ী লোকসংখ্যা ৩৭ হাজার ১৮৬ জন। তবে এখন মানুষের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে বলে স্থানীয় সরকার বিভাগ প্রাথমিকভাবে ধারণা করছে।

প্রসঙ্গত গত ১৬ জুন কলকাতায় অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত জয়েন্ট বাউন্ডারি ওয়ার্কিং গ্রুপের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ছিটমহল ও ছিটমহলবাসীর তথ্য সংগ্রহের জন্য বাংলাদেশ অভ্যন্তরে ভারতীয় ২৫টি দল এবং বাংলাদেশে ৫০টি দল কাজ করবে। আগামী ৫ জুলাই শুরু হচ্ছে তথ্য সংগ্রহের কাজ যা ১৬ জুলাই পর্যন্ত চলবে।

বাংলাদেশের প্রাপ্য ভূমির উন্নয়নমূলক কাজে এবারের বাজেটে ২০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বিনিময় কাজ সম্পন্ন হলে অবকাঠামোসহ সার্বিক উন্নয়ন কাজ শুরু হবে। সম্প্র্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সামাজিক নিরাপত্তা কর্মসূচির কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ। সেখানে ছিটমহলের জন্য করণীয় সম্ভাব্য কার্যক্রমও নির্ধারণ করা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *