Connect with us

স্বাস্থ্য

জেনে নিন জবা ফুলের ৫টি গুণ

Published

on

joba

কিছু ফুল আছে যেগুলোর দিকে তাকালেই মন ভালো হয়ে যায় এবং সুখ অনুভব হয়। সেই ফুলগুলো ভক্ষণযোগ্য এবং স্বাস্থ্যের জন্য উপকারীও। এমনই একটি ফুল হচ্ছে হিবিসকাস বা জবা ফুল।

গবেষকরা বলছেন, ভেষজ হিসেবে জবা ফুল সবদিক থেকে নিরাপদ। যে কোনো ব্লাড গ্রুপের যে কেউ-ই খেতে পারেন। সব থেকে বড় কথা শরীরে এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। চীনারা তো আছেনই, তাদের টেক্কা দিয়েছে নাইজেরীয়রাও। শরীর থেকে টক্সিন দূর করতে এক-একজন দিনে ২৫ কাপ করে শুধু জবার পানিতে চুমুক দেন!

নীচে জবার ৫টি গুণ উল্লেখ করা হল

১. ঠাণ্ডা ঠাণ্ডা কুল কুল :

ভারতে জবা ফুল খাওয়ার রেওয়াজ নতুন নয়। শুধু ভারত কেন মিশর থেকে ইরান, আফ্রিকা থেকে দক্ষিণ আমেরিকা অনেক দেশেই ভেষজ ওষুধ হিসেবে জবাকে গুরুত্ব দেওয়া হয়। গ্রীষ্মে নিজেকে শীতল রাখতে দিনে কয়েক কাপ জবার পানি যথেষ্ট। কারণ, জবার মধ্যে তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে।

২. ব্লাড প্রেসার ও কোলেস্টেরল কমাতে :

উচ্চ রক্তচাপের কারণে যাদের ওষুধ খেতে হয়, নিয়মিত তারা কয়েক কাপ করে জবা ফুলের পানি খান। প্রেসার নিয়ন্ত্রণে আসবে। গবেষকরা জানাচ্ছেন, ফল পেতে দিনে তিন কাপ করে জবা ফুলের পানি অন্তত ছ-সপ্তাহ খেয়ে যেতে হবে। ক্ষতিকারক কোলেস্টেরল কমাতেও জবার জুড়ি নেই। কার্ডিওভাসকুলার এবং সংবহনতন্ত্রের সমস্যাতেও উপকারী। কোষ্ঠকাঠিন্যে যারা ভুগছেন, তাদের জন্যও এটা মহাষৌধ। গলা ধরলেও খেতে পারেন, কাজ দেবে।

৩. ব্লাড ক্যানসার দূরে রাখে :

হিবিসকাস বা জবা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এই ফুলের নির্যাসে থাকা অ্যান্থোসায়ানিন লিউকেমিয়া আক্রান্ত কোষকে মেরে ফেলে।

৪. ফ্লু তাড়ায় :

২০১৬-র জুনে প্রকাশিত এক গবেষণায় জবা ফুলের মধ্যে থাকা খুব শক্তিশালী অ্যান্টি-ভাইরাল এফেক্টের উল্লেখ করা হয়েছে। অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের হাত থেকে বাঁচতে জবা ফুলের নির্যাস কার্যকরী ওষুধ।

৫. বিপাকক্রিয়ার হার বাড়ায় :

উদর স্ফীত হতে থাকলে বা শরীরে মেদ জমলে জবাফুলের পানি নিয়মিত খেতে পারেন। কারণ, জবা বিপাকের গতি বাড়িয়ে শরীরে জমে থাকা ফ্যাট নষ্ট করে। যাদের ফ্যাটি লিভার, নিশ্চিন্তে জবার পানি পান করুন। উপকৃত হবেন। বিপাকীয় সিনড্রোমেও ভালো দাওয়াই।

প্রস্তুতি :
দুইভাবে এই ইনফ্যুশন বানানো যায়। কয়েক’টা জবা ফুল ভালো করে ধুয়ে, সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে সেই পানিটা খেতে পারেন। অথবা সকালে গরম পানিতে পনেরো মিনিট জবা ফুল ভিজিয়ে রেখে সেই পানিটি খেয়ে নিতে পারেন।

জবার গুণ কিন্তু এখানেই শেষ নয়। যাদের যৌনশক্তি কমে এসেছে, যাদের মাথা থেকে থেকে চক্কর মারে, চলতে ফিরতে পায়ের পেশিতে টান ধরে, জবার পানি দিনে কয়েক বার করে খেলে প্রচুর উপকার হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *