Connect with us

খেলাধুলা

টি২০ বিশ্বকাপের পর্দা উঠছে আজ

Published

on

t20 world cupস্পোর্টস ডেস্ক: এতদিন ব্যস্ততা ছিল শুধু এশিয়ার। এবার সারাবিশ্বের! এশিয়া কাপ শেষ হতে না হতেই যে আজ পর্দা নামছে টি২০ বিশ্বকাপের! গত বছর প্রায় এ সময়েই অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে বসেছিল ওয়ানডে বিশ্বকাপ। এবার ভারতে টি২০ বিশ্বকাপ। চার-ছক্কার মারমার-কাটকাট উত্তেজনায় আবারও উত্তাল হবে ক্রিকেটবিশ্ব। ২৫ দিনের টুর্নামেন্টের শুরুটা হচ্ছে নাগপুরে, শেষটা হবে কলকাতায়। ষোলো দলের এ টুর্নামেন্টকে কোয়ালিফায়ার আর সুপার টেন নামের দুটি পর্বে ভাগ করা হয়েছে। ছয় দিনের কোয়ালিফায়ারে আট দলের মধ্য থেকে বাদ পড়ে যাবে ছয় দল। বাছাইয়ের প্রথম ম্যাচে বাংলাদেশ মাঠে নামবে আগামীকাল নেদারল্যান্ডসের বিপক্ষে।
ধর্মশালায় বাংলাদেশ তাদের বাছাইয়ের পরের দুটি ম্যাচ খেলবে আয়ারল্যান্ড আর ওমানের বিপক্ষে। চার দলের মধ্যে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া দল জায়গা করে নেবে সুপার টেনে, যেখানে এরই মধ্যে আছে টি২০ র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা আট দল। সুপার টেনের অন্য দল নিশ্চিত হবে আফগানিস্তান-জিম্বাবুয়ে-হংকং-স্কটল্যান্ড দিয়ে গড়া বাছাইয়ের অন্য গ্রুপ থেকে। ‘বি’ গ্রুপের ওই চারটি দল মাঠে নেমে যাচ্ছে আজই।
বাছাই পর্ব উতরানো ‘বি’ গ্রুপের দল সুপার টেন পর্বে খেলবে শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ আর ইংল্যান্ডের বিপক্ষে। আর বাংলাদেশ থাকা ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল পরের পর্বে খেলবে ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের গ্রুপে।
গ্রুপ-১ ও গ্রুপ-২ নামে ভাগ হওয়া পাঁচটি দল একবার করে পরস্পরের মুখোমুখি হবে, পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে। সব মিলিয়ে পুরো বিশ্বকাপজুড়ে ম্যাচ হবে ৩৫টি। সেমি আর ফাইনাল শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। বাকি সব ম্যাচই বিকেল সাড়ে ৩টা বা রাত ৮টা থেকে। ধর্মশালা, নাগপুর ছাড়াও ছয়টি ভেন্যুর মধ্যে রয়েছে- মোহালি, ব্যাঙ্গালুরু, মুম্বাই, নয়াদিলি্ল ও কলকাতা। এর মধ্যে নাগপুরে হবে সর্বোচ্চ নয়টি ম্যাচ, হিমাচলের ধর্মশালায় হবে আট ম্যাচ। দর্শক ধারণক্ষমতায় সবচেয়ে বড় (৬৬ হাজার) কলকাতার ইডেন গার্ডেন্সে ৩ এপ্রিলের ফাইনালসহ হবে চারটি ম্যাচ।
১৫ মার্চ সুপার টেন পর্ব শুরুর দিনে স্বাগতিক ভারত খেলতে নামবে নিউজিল্যান্ডের বিপক্ষে। বহুল আলোচিত ভারত-পাকিস্তান ম্যাচ ধর্মশালায় গড়াবে ১৯ মার্চ। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকা থেকে প্রথম টি২০ বিশ্বকাপ জেতা ভারতকেই এবারের আসরে ফেভারিট হিসেবে দেখা হচ্ছে। এ মুহূর্তে আইসিসির টি২০ র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ধোনির দল মাত্রই গতকাল ঢাকা ছেড়েছে এশিয়া কাপের শিরোপা হয়ে। তবে এ পর্যন্ত হয়ে যাওয়া পাঁচটি বিশ্বকাপ আসর প্রতিবারই দেখেছে নতুন নতুন চ্যাম্পিয়ন। ভারতের পাশাপাশি পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, শ্রীলংকা শিরোপা জিতলেও পাঁচবারের ওয়ানডে বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া এখনও টি২০-র মুকুটহীন।
বাড়ছে প্রাইজমানি: এবারের টি২০ বিশ্বকাপে প্রাইজমানি রাখা হয়েছে ৫.৬ মিলিয়ন মার্কিন ডলার, যা দুই বছর আগে বাংলাদেশে অনুষ্ঠিত আসরের চেয়ে ৮৬ শতাংশ বেশি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *