Connect with us

আন্তর্জাতিক

টুইন টাওয়ারে হামলার ১৫ বছর আজ

Published

on

twin tower

বিডিপি ডেস্ক: যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার ১৫ বছর পূর্ণ হচ্ছে আজ। ২০০১ সালের এই দিনে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার শিকার হয় ক্ষমতাধর যুক্তরাষ্ট্র। ওসামা বিন লাদেন নেতৃত্বাধানী আল-কায়েদার জঙ্গিরা এ হামলা চালায় বলে জানা যায় বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে। এই হামলায় ২ হাজার ৯শ ৯৬ জন নিহত হন। আহত হন ৬ হাজারের বেশি মানুষ।আক্রান্ত হওয়ার আগে টুইন টাওয়ার।

পার্ল হারবার হামলার পর যুক্তরাষ্ট্রের ইতিহাসে ভয়াবহতম এই হামলার পর পরিবর্তন আসে বিশ্বরাজনীতিতে। আফগানিস্তান ও ইরাকে দুটি দীর্ঘস্থায়ী যুদ্ধে জড়ায় যুক্তরাষ্ট্র। আল-কায়েদা তার দাপুটে অবস্থান হারালেও সন্ত্রাসের রাজত্বে নতুন করে আবির্ভূত হয়েছে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভেন্ট, সংক্ষেপে যা আইএস নামে বেশি পরিচিত।
২০০১ সালের ১১ সেপ্টম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পাশাপাশি হামলা হয়েছিল প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগনেও। এছাড়া, ছিনতাই হওয়া আরো একটি বিমান বিধ্বস্ত হয়েছিল পেনসিলভানিয়ার শাঙ্কসভিলে।
ভয়াবহ ওই হামলার পর এতগুলো বছর কেটে গেলেও যুক্তরাষ্ট্রে একই ধরনের হামলা হওয়ার শঙ্কা কাটেনি। বরং বর্তমান বিশ্ব পরিস্থিতির প্রেক্ষাপটে এ ধরনের আরো হামলার আশঙ্কা বাড়ছে।
ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পরিপ্রেক্ষিতেই জঙ্গিবাদবিরোধী যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। সেই যুদ্ধের অংশ হিসাবে ওই হামলার মূল পরিকল্পনাকারী আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন নিহত হলেও বাস্তব পরিস্থিতি এখন অনেকটাই ভিন্ন।
১১ সেপ্টেম্বরের আগের যেকোনো সময়ের তুলনায় মনে করা হয় এ মুহূর্তে যুক্তরাষ্ট্র আরো অনেক বেশি বিপদের মুখে রয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *