Connect with us

দেশজুড়ে

তিস্তার পানি বিপদসীমার উপরে: চরাঞ্চলবাসীকে সতর্ক থাকার নির্দেশ

Published

on

জাহাঙ্গীর আলম রিকো,হাতীবান্ধা: ভারী বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে লালমনিরহাটের হাতীবান্ধায় তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৩২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে তিস্তা নদীর চরাঞ্চল ও নদী তীরবর্তী নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। পানি উন্নয়ন বোর্ড সোমবার সকাল থেকে তিস্তা চরে বাসিন্দাদের সর্তক থাকার নির্দেশ দিয়েছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের উপ-নিবার্হী প্রকৌশলী হাফিজুল হক।

হঠাৎ পানি প্রবাহ বেড়ে যাওয়ায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ডালিয়া পয়েন্টে তিস্তা ব্যারেজ এলাকা, হাতীবান্ধার তিস্তা নদী বেষ্টিত সিন্দুর্না, সানিয়াজান, গড্ডিমারী, ডাউয়াবাড়ী, সিংগিমারী, পাটিকাপাড়া, টংভাঙ্গা ও বড়খাতার কিছু অংশ প্রায় নয় হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। সোমবার সকাল ৯টায় ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার ৩২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ ডালিয়া ব্যারাজের সবকটি গেট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রন করছে। তবে উজান থেকে নেমে আসা পানির প্রবাহ বাড়তে থাকলে আরও শতাধিক গ্রামে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে বলে আশংকা করছে পাউবো এবং চরের অধিবাসীদের সর্তক থাকার নির্দেশ দিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

এব্যাপের উপজেলা প্রকল্প কর্মকর্তা ফেরদৌস আহমেদ জানান, পানি বন্দি মানুষজনের মাঝে ২ লক্ষ টাকা, ৪ শত প্যাকেট শুকনো খাবার ও ৪ মে: টন চাউল বানভাসীদের মাঝে বিতরণ করা হয়েছে। বন্যা দুর্গত লোকজনের দেখভাল করার জন্য একটি কন্টলরুম খোলা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *