Connect with us

লাইফস্টাইল

ত্বক পরিষ্কার রাখতে তুলসী এবং কারি পাতা

Published

on

curry-and-tulsi-newলাইফস্টাইল ডেস্ক: যে কোন বিউটি রেজিমের অত্যন্ত গুরুত্বপূর্ন অংশ হলো ত্বক কে পরিষ্কার রাখা ।  যদি নিয়মিত ত্বক পরিষ্কার না করেন তাহলে তেল‚ ময়লা‚ কালি আপনার ত্বকের মধ্যে প্রবেশ করবে এবং বিভিন্ন সমস্যা সৃষ্টি করবে ।  ভালো অ্যান্টিসেপ্টিক ক্রিম এবং অ্যান্টিব্যাকটেরিয়াল ক্লেঞ্জারের সাহায্য আপনি অ্যাকনে‚ ব্রণ এবং ভিন্ন ইনফেকশন থেকে বাঁচাতে পারবেন আপনার ত্বককে ।  আজকে রইলো একটা ক্লেঞ্জারের কথা যা কারি পাতা এবং তুলসী পাতা দিয়ে তৈরি করা হয়েছে ।

তুলসী এবং কারি এই দুরকমের পাতাতেই অ্যাকনে‚ পিগমেন্টেশন এবং বয়েস বাড়লে যে ধরণের কালো ছোপ পড়ে তা মিটিয়ে দেওয়ার উপদান আছে ।  এছাড়াও এই পাতাতে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লেমেটরি গুণ আছে ।  এই পাতা দিয়ে তৈরি ক্লেঞ্জার নিয়মিত ব্যবহার করলে আপনি কিছুদিনের মধ্যে উজ্জ্বল এবং দাগহীন ত্বক পাবেন ।

এই ক্লেঞ্জার তৈরি করার জন্য আপনি তাজা পাতার পেস্ট ব্যবহার করতে পারেন বা শুকনো পাতা‚ যা দোকানে পাউডারের আকারে পাওয়া যায়‚ তাও ব্যবহার করতে পারেন ।  এছাড়াও এই ক্লেঞ্জার তৈরি করার জন্য জল বা দুধ যে কোন একটা ব্যবহার করতে পারেন ।

তৈরি করার পদ্ধতি :

১) ৫-৬টা তুলসী পাতা এবং ৫-৬টা কারি পাতা ভালো করে ধুয়ে নিন ।  এরপর পাতাগুলো একটা পরিষ্কার বাটিতে রাখুন ।  এরপর মিহি করে বেটে নিন ।

২) এরপর আধ বাটি দুধ বা জল ফুটিয়ে নিন ।  ঠান্ডা হয়ে গেলে পাতা এতে মিশিয়ে আধ ঘন্টা রেখে দিন ।

৩) এর পর মিশ্রণটা ছেঁকে নিন ।  আপনার ঘরোয়া ক্লেঞ্জার তৈরি ।  এই ক্লেঞ্জার মুখে এবং গলায় লাগিয়ে দু থেকে তিন মিনিট হাল্কা করে ম্যাসেজ করুন ।  এরপর ঠান্ডা জলে তুলো ভিজিয়ে পরিষ্কার করে নিন ।

এই ক্লেঞ্জার লাগানো মাত্রই আপনি অনেক ফ্রেশ ফিল করবেন ।  এছাড়াও দেখতে পাবেন তুলোতে কালি‚ ময়লা কত সহজেই উঠে এসেছে ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *