Connect with us

ফিচার

দেশে ৬ বছরে ৬০ হাজার আত্মহত্যা

Published

on

sucide

দেশে ৬ বছরে ৫৯ হাজার ৭৬০ জন আত্মহত্যা করেছে বলে জানিয়েছে আত্মহত্যা প্রতিরোধমূলক সংগঠন ব্রাইটার টুমরো। বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক আলোচনা সভায় এ তথ্য জানান সংগঠনের নেতারা।

সভায় বলা হয়, ২০১৪ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী আত্মহত্যায় বাংলাদেশের অবস্থান দশম। যা ২0১১ সালে ছিল ৩৮ তম। বাংলাদেশে প্রতি একলাখে ৭ দশমিক ৮ জন আত্মহত্যা করে।

বিশেষজ্ঞরা মনে করেন, যাদের মধ্যে আত্মহত্যার সম্ভাবনা রয়েছে তারা তাদের ব্যক্তিত্ব ও আচরণের মধ্যেই আত্মহত্যার প্রবনতাকে ধারণ করেন। পৃথিবীর বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন সংস্কৃতি হওয়ার কারণে আত্মহত্যার কারণও ভিন্ন। পশ্চিমা বিশ্বে একা এবং মধ্য বা বেশি বয়সী পুরুষদের মধ্যে আত্মহত্যার হার বেশি। বাংলাদেশ, চীনসহ প্রাচ্যের বিভিন্ন দেশে নারী, বিবাহিত ও তরুণ-তরুণীদের মধ্যে আত্মহত্যার হার বেশি।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধ্যাপক মেহতাব খানম বলেন, ‘আত্মহত্যার প্রবণতা বাড়লেও বাড়ছে না এ বিষয়ে সচেতনতা। কাউন্সেলিং, যথাযথ চিকিৎসা এবং সামাজিক সচেতনতার পাশাপাশি মিডিয়া এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তারাই কমাতে পারে আত্মহত্যার প্রবণতা। কোথাও কোনো আত্মহত্যার ঘটনা ঘটলে সাংবাদিকদের উচিৎ হবে বিষয়টি এমনভাবে উপস্থাপন করা যাতে অন্যকে আত্মহত্যায় উসকে না দেয়।’

সভায় জাতীয় মানসিক ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল আহমেদ জানান, বাংলাদেশে গড়ে প্রতিদিন ২৮ জন আত্মহত্যা করে। বেশিরভাগই ২১ থেকে ৩০ বছর বয়সী। ২০১৩ সালে শুধু বিষপান আর ফাঁসিলে আত্মহত্যার ঘটনা ১ হাজার ২৯টি।

এছাড়া সবচেয়ে ভয়াবহ হচ্ছে বিশ্বে ১৫ থেকে ২৯ বছর বয়সীদের মৃত্যুর দ্বিতীয় সর্বোচ্চ কারণ হচ্ছে আত্মহত্যা। ২০১২ সালে বিশ্বে ৮ লাখ ৩ হাজার ৯০০ মানুষ আত্মহত্যা করেছেন যার মধ্যে ৬ লাখ ৬ হাজার ৭০০ লোক উন্নয়নশীল রাষ্ট্রের।

তিনি বলেন, ‘বিশ্ব সাস্থ্য সংস্থা আশঙ্কা করছে, ২০২০ সাল নাগাদ প্রতি বছর সাড়ে ১৫ লাখ মানুষ আত্মঘাতী হবে। আত্মহত্যার চেষ্টা চালাবেন এর চেয়েও ১০ থেকে ২০ গুণ বেশি মানুষ।’

দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক ও পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক মনিরুজ্জামান।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *