Connect with us

দেশজুড়ে

দৌলতপুরের ইটভাটায় অবাধে কাঠ পোড়ানো হচ্ছে

Published

on

দৌলতপুর সংবাদদাতা, কুষ্টিয়া:
কুষ্টিয়ার দৌলতপুরে ইটভাটা মালিকরা একাট্টা হয়ে তাদের ইটভাটায় কাঠ পোড়াচ্ছে। উপজেলার ইটভাটা মালিকদের ১৮টি ইটভাটায় অবৈধভাবে প্রতিদিন বিপুল পরিমাণ কাঠের খড়ি পুড়ছে। সরকারি নিয়মনীতির কোন রকম তোয়াক্কা না করে ইটভাটায় কাঠ পোড়াচ্ছে বলে জানা গেছে।
এসকল ইটভাটাগুলো কৃষি জমিতে স্থাপন করার ফলে ব্যাপকহারে কমে গেছে ফসলের উৎপাদন। তাছাড়া ইটভাটা সংলগ্ন অন্যান্য জমির ফসল পুড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ কৃষক। বর্তমানে দৌলতপুর উপজেলার বিভিন্ন এলাকায় ১৮টি ইটভাটা চালু আছে। দৌলতপুর উপজেলার ইটভাটাগুলো ঘনবসতি লোকালয়ে স্থাপন করায় স্থানীয়রা চর্মরোগ, হাঁপানি ও শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হচ্ছে। জ্বালানি হিসেবে কয়লা পোড়ানোর নিয়ম থাকলেও দৌলতপুর উপজেলায় তা কোন ভাবেই মানা হচ্ছে না। অন্যদিকে সরকারি নির্দেশ মতে ড্রাম-চিমনির ব্যবহার অবৈধ ঘোষণা করা হলেও এখানকার কয়েকজন ইটভাটা মালিক সরকারের এই নির্দেশ অমান্য করে ড্রাম-চিমনি ব্যবহার করছে।
খোদ দৌলতপুর উপজেলা পরিষদের এক কিলোমিটারের মধ্যে দুইটি ইটভাটায় ড্রাম চিমনির ব্যবহার করা হচ্ছে। দৌলতপুরসহ আশেপাশের বনজ সম্পদ উজাড় করে অবশেষে দেশের দক্ষিণ অঞ্চল থেকে প্রতিদিন ট্রাক পর ট্রাক খড়ি দৌলতপুরের এসব ইটভাটায় মজুদ করে তা পোড়ানো হচ্ছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *