Connect with us

দেশজুড়ে

নানা আয়োজনের মধ্যে দিয়ে লক্ষ্মীপুরে রথ যাত্রা পালিত

Published

on

Lakshmipur Rat Pic 06.07.2016 (1)রুবেল হোসেন, লক্ষ্মীপুর: উৎসবমুখর আর ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে বুধবার শুরু হয়েছে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। আগামী ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্যদিয়ে এর সমাপ্তি হবে। প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ সনাতন ধর্মাবলম্বীরা এ উৎসব পালন করেন।
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। এ উপলক্ষে বুধবার বিকেলে লক্ষ্মীপুর শহরে একটি শোভাযাত্রা বের করে হাজারো ভক্তরা। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদর্শন করে শাঁখাড়ীপাড়া রাম ঠাকুর আশ্রমে এসে শেষ হয়।
সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে শুরু হয় রথযাত্রার মূল অনুষ্ঠানমালা। এ সব অনুষ্ঠানের মধ্য রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ ও মহাপ্রসাদ বিতরণ।
এসময় ভক্তরা জানান, সনাতন ধর্ম মতে জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তাহার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।
তারা আরো জানান, কংস বধ করার পর ভগবান শ্রীকৃষ্ণ, বলরাম ও সুভদ্রাকে রথে চেপে মথুরানগরী পরিক্রম করেছিলেন। সে সময় সমস্ত মথুরাবাসী ভগবানের দর্শন লাভ আর প্রনাম, পুস্প অর্পনের সৌভাগ্য লাভ করে ছিলেন। বলা হয় এই ঘটনা কে স্বরনীয় করবার জন্য রথ যাত্রা উৎসবের আয়োজন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *