Connect with us

দেশজুড়ে

নারী লাঞ্ছনার প্রতিবাদে রংপুরে ছাত্র ফ্রন্টের মানববন্ধন-সমাবেশ

Published

on

ব্যুরো অফিস, রংপুর:
পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নারী লাঞ্ছনার প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কারমাইকেল কলেজ শাখার উদ্যোগে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার বেলা ১১টায় কারমাইকেল কলেজ ক্যাম্পাসে এ মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়। কারমাইকেল কলেজ শাখার সভাপতি আবু রায়হান বকসির সভাপতিত্বে বক্তব্য রাখেন ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি আহসানুল আরেফিন তিতু, রংপুর জেলার অর্থ সম্পাদক কামরুন্নাহার খানম শিখা, কলেজ সাধারণ সম্পাদক হোজায়ফা সাকওয়ান জেলিড, সাংগঠনিক সম্পাদক ইমরান সরকার। নেতৃবৃন্দ বলেন, সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের অব্যবস্থাপনা ও দায়িত্বজ্ঞানহীনতা এই ধরনের ঘটনার ক্ষেত্র প্রস্তুত করে দিয়েছে। পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় লক্ষ মানুষের ঢল নামে এবং অতীতেও এই ধরনের ঘটনা ঘটেছে তা জানা সত্ত্বেও প্রশাসন কোন ব্যবস্থা নেয় নি। উপরন্তু উৎসব উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিক উদ্দেশ্যে কনসার্ট, ব্যান্ড শো, বিভিন্ন কোম্পানির পণ্য বিক্রি, বিজ্ঞাপনী প্রচার ইত্যাদির অনুমোদন দিয়ে পরিবেশকে কলুষিত করা হয়। বিশ্ববিদ্যালয় এলাকায় কর্তব্যরত পুলিশ কোন ঘটনায় তাৎক্ষণিক সক্রিয় না হওয়ায় ক্যাম্পাস এলাকাকে সন্ত্রাসী ও অপরাধীদের অভয়ারণ্যে পরিণত করা হয়েছে। এর ফলেই প্রকাশ্যে হাজার হাজার মানুষের সামনে এ ধরনের বর্বরোচিত নারী নির্যাতনের ঘটনা ঘটলো। ইন্টারনেট ও মোবাইলের মাধ্যমে পর্ণোগ্রাফির অবাধ বিস্তার এবং বিনোদনের নামে সিনেমা-পত্রিকা-বিজ্ঞাপনে অশ্লীলতা-অপসংস্কৃতি ও ভোগবাদের প্রচার চলছে। এর প্রভাবে নারীকে ভোগ্যপণ্য হিসেবে দেখার মানসিকতা গড়ে উঠছে বিরাটসংখ্যক যুবকদের মধ্যে। এ সবকিছুতে পৃষ্ঠপেষকতা যোগাচ্ছে নীতিহীন বুর্জোয়া রাজনীতি। এই অবক্ষয়ের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা এবং সমাজে আদর্শবাদ চর্চা ও মানুষ হিসেবে নারীর মর্যাদা প্রতিষ্ঠায় শুভ বুদ্ধিসম্পন্ন মানুষকে এগিয়ে আসতে হবে।
নেতৃবৃন্দ অবিলম্বে সিসি ক্যামেরায় চিহ্নিতসহ সকল অপরাধীকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এছাড়া দায়িত্বহীন পুলিশ সদস্য ও মদতদাতা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের উপযুক্ত বিচারের মুখোমুখি করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *