Connect with us

রাজনীতি

নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির কাছে ইনুর ৭ প্রস্তাব

Published

on

নির্বাচন কমিশন গঠনের বিষয়ে রাষ্ট্রপতিকে সাতটি প্রস্তাব দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু)। সোমবার বিকেলে বঙ্গভবনে দলটি রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করে।

তথ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদ স্বাক্ষরিত পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু কমিশন গঠন প্রসঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠকে সাতটি প্রস্তাব দিয়েছেন।

প্রস্তাবগুলো হলো- সংবিধানের চার মূলনীতিতে আস্থাশীল ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন গঠন, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন গঠনের জন্য সুনির্দিষ্ট আইন প্রণয়ন; আইন প্রণয়নের আগে প্রধান বিচারপতি মনোনীত আপিল বিভাগের একজন বিচারপতি ও হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি এবং বাংলাদেশের সাংবিধানিক পদে অধিষ্ঠিত এমন ব্যক্তিদের সমন্বয়ে বাছাই কমিটি গঠন; সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশনের মেয়াদ পূর্ণ হওয়ার ছয় মাস আগে আইন অনুযায়ী কমিশন গঠনের কার্যক্রম শুরু করা; বাছাই কমিটি কর্তৃক রাজনৈতিক দল ও নাগরিকদের প্রস্তাব বাছাই করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারের বিপরীতে তিনজন করে নাম রাষ্ট্রপতির কাছে প্রেরণ; বাছাই কমিটি কর্তৃক ১/৩ ভিত্তিতে বাছাই করা ১৫ জনের প্রস্তাব রাষ্ট্রপতির কাছে প্রেরণের পূর্বে ওই তালিকা জনসমক্ষে প্রকাশ করা এবং প্রেরিত প্রস্তাবের ভিত্তিতে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও ন্যূনতম একজন নারী নির্বাচন কমিশনারসহ চারজন নির্বাচন কমিশনার পদে নিয়োগদান করে পাঁচ সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা।

রাষ্ট্রপতি প্রস্তাবগুলো বিবেচনায় নিয়ে সামগ্রিক মতামত দেয়ার আশ্বাস দেন।

বঙ্গভবনে এ বৈঠকে জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ছাড়া ছিলেন- দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার, কার্যকরী সভাপতি রবিউল আলম, সহসভাপতি মীর হোসাইন আখতার, স্থায়ী কমিটির সদস্য মোশাররফ হোসেন, উপদেষ্টামণ্ডলীর সদস্য এম এ করিম, স্থায়ী কমিটির সদস্য আনোয়ার হোসেন, সহসভাপতি ইকবাল হোসেন খান, হাবিবুর রহমান শওকত, জিকরুল আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আখতার, নাদের চৌধুরী উপস্থিত ছিলেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *