Connect with us

আন্তর্জাতিক

নেপালের সহায়তায় ৪১৫ মিলিয়ন ডলার আহ্বান জাতিসংঘের

Published

on

আন্তর্জাতিকডেস্ক:
নেপালের দুর্গম এলাকায় ক্ষতিগ্রস্ত মানুষদের কাছে ত্রাণ সামগ্রী পৌঁছানোর ক্ষেত্রে অব্যবস্থাপনার জন্য সরকারের বিরুদ্ধে সমালোচনা ক্রমেই বাড়ছে। ত্রাণ তৎপরতা নিয়ে সাধারণ লোকজনের মাঝে হতাশা পুঞ্জীভূত হচ্ছে।

অনেক গ্রামবাসী ত্রাণ বহনকারী ট্রাক আটক করেছে বলে খবর পাওয়া যাচ্ছে। দেশটির সরকার বলছে, এই দুর্যোগ দেশটিকে সব দিক থেকে বিপন্ন করে তুলেছে। এমনই অবস্থায় জাতিসংঘ ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ৪১৫ মিলিয়ন ডলারের অর্থ তহবিল গঠনের আহ্বান জানালো।

গত শনিবারের শক্তিশালী ভূমিকম্পের পর নেপালে জরুরি ত্রাণ তৎপরতা শুরু হয়েছে বটে, তবে ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছাকাছি প্রত্যন্ত অনেক এলাকায় বহু মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছেন। খাবার বা পানির জন্য হাহাকার থাকলেও তাদের জন্য তেমন কোনও ব্যবস্থা হয়নি।
নেপালের খাবারের জন্য ক্ষতিগ্রস্তদের অপেক্ষা দেশটির মধ্যাঞ্চলের হারিসিদ্ধি নামে একটি গ্রামে বেঁচে যাওয়া লোকজন বলছেন, এখনো পর্যন্ত কোনধরনের সাহায্যই পাননি তারা।
থারাম আল মহারাজন নামে একজন ব্যক্তি জানান, “ত্রাণ সামগ্রী নিয়ে আসা হচ্ছে বলে তারা শুনেছেন, কিন্তু এখনো পর্যন্ত তেমন কোনোকিছু চোখেও দেখেননি তারা। এমনকি এক প্যাকেট বিস্কুট কিংবা নুডুলসও কেউ নিয়ে আসেনি”। আরেকজন বাসিন্দা রাম ভক্ত মহারাজন বলেন, দেশের বাইরে থেকে প্রচুর সাহায্য আসছে, সেগুলো মজুদ করে না রেখে সবার মাঝে বিতরণ করা হোক।

নেপালে গত শনিবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর ৫ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে দশ হাজার।
জাতিসংঘের হিসেবে শক্তিশালী ওই ভূমিকম্পে আশি লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সত্তর হাজারের বেশি ঘরবাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।
-বিবিসি বাংলা

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *