Connect with us

দেশজুড়ে

নড়াইলে লোহাগড়া সরকারী আদর্শ মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ পাঁচ প্রভাষককে ষ্ট্যান্ড রিলিজ

Published

on

নড়াইল জেলা প্রতিনিধি : নড়াইলের লোহাগড়া সরকারী আদর্শ মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ ৫ জন প্রভাষককে একযোগে ষ্ট্যান্ড রিলিজ করা হয়েছে। বুধবার সকালে এ খবর প্রকাশ হলে সূধী সমাজ, অভিভাবক ও শিক্ষার্থী মহল স্বস্তি প্রকাশ করেছে।

জানা গেছে, ১৯৬৮ সালে উপজেলা সদরে লোহাগড়া আদর্শ মহাবিদ্যালয়টি স্থাপিত হয়। শুর” থেকে এ মহাবিদ্যালয়ের পরীক্ষার ফলাফল সন্তোষজনক হওয়ায় বিগত ২০১৩ সালের ১১ অক্টোবর কলেজটি সরকারীকরণ করা হয় । সরকারী হওয়ার পর থেকে ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয় ঘটে। তা ছাড়া, ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ অন্যান্য প্রভাষকদের আভ্যন্তরীন কোন্দল, আর্থিক অনিয়ম ও স্বেচ্ছাচারিতাসহ নানাবিধ কারণে কলেজের শিক্ষার মান নিম্নগামী হয়ে পড়ে । ২০১৫ সালের এইচএসসি পরীক্ষায় এ কলেজ থেকে ১০৬৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে মাত্র ১ জন জিপিএ-৫ সহ ৩২৬ শিক্ষার্থী পাশ করে । পাশের হার ৩১%।

এদিকে, সরকারীকরণের পর থেকে শিক্ষার মান নিম্নগামী হওয়ায় স্থানীয় সুধী সমাজের উদ্যোগে গত রোববার স্থানীয় রামনারায়ন পাবলিক লাইব্রেরীর হল র”মে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিকদার আব্দুল হান্নান র”নু সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলেজের সাবেক অধ্যক্ষ শা,ম আনোয়ার”জ্জামান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ফকির মফিজুল হক, রামনারায়ন পাবলিক লাইব্রেরীর সাধারন সম্পাদক সৈয়দ আকরাম আলী আখিদুল, লোহাগড়া ইউপি চেয়ারম্যান বদর খন্দকার, বাজার বণিক সমিতির সভাপতি ওহিদুজ্জামান প্রমুখ।

সভায় কলেজের শিক্ষার মান নিম্নগামী হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয় এবং সৃষ্ট সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করা হয়। ওই সভার একদিন পর গত সোমবার শিক্ষা মন্ত্রানালয়ের সিনিয়র সহকারী সচিব ফাতেমা তুল জান্নাত স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে (স্মারক নং-শাঃ৬/২ এ- ৫/ ২০১১-৮৯৮- শিক্ষা) ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসান আলী দেওয়ান (ইংরেজী), বদর”দ্দোজা বাবলু (বাংলা),মাহমুদুর রহমান (ইসলাম শিক্ষা), রেজাউল করিম (পরিসংখ্যান), আশিষ কুমার সাহা (পদার্থ বিদ্যা) কে একযোগে ষ্ট্যান্ড রিলিজ করেছেন এবং বদলী হওয়া প্রভাষকদের আগামী বুধবার (২সেপ্টেম্বর) সংম্লিষ্ঠ প্রতিষ্ঠানে যোগদানের কথা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিকদার আব্দুল হান্নান র”নু গতকাল বুধবার সকালে সাংবাদিকদের বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ ৫ জন প্রভাষককে একযোগে ষ্ট্যান্ড রিলিজ করায় এলাকার সূধী সমাজ, অভিভাবক ও শিক্ষার্থী মহল যারপরনাই খুশি ও স্বস্তি প্রকাশ করেছেন। লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বদলীর বিষয়টি নিশ্চিত করেছেন ।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *