Connect with us

জাতীয়

পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে পাকিস্তানি হাই কমিশনারের সাক্ষাৎ

Published

on

স্টাফ রিপোর্টার:

পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী (এএইচ মাহমুদ আলী) এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নবনিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সুজা আলম। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।
পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সাক্ষাতকালে হাইকমিশনার সুজা আলম শিক্ষা, স্বাস্থ্য, নারী উন্নয়ন, প্রযুক্তি, ক্ষুদ্র ঋণ প্রভৃতি খাতে বাংলাদেশে যে অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে তার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, শুধু দক্ষিণ এশিয়া নয় বরং মুসলিম রাষ্ট্রসমূহের মধ্যেও বাংলাদেশের এ অগ্রগতি উল্লেখযোগ্য। বাংলাদেশে সৌরশক্তির প্রবর্তন ও ব্যাপক সম্প্রসারণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন পাকিস্তানি হাইকমিশনার সুজা আলম।
এ প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী জানান, বাংলাদেশের দুর্গম চরাঞ্চলে যেসব স্থানে প্রধান সঞ্চালন লাইন থেকে বিদ্যুৎ সরবরাহ খুবই জটিল। ওই এসব এলাকায় সৌর বিদ্যুৎ কার্যকর ভূমিকা রাখছে। তিনি বলেন, এ বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্য পাকিস্তান থেকে একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করতে পারে।
এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পাকিস্তানি হাইকমিশনার সুজা আলম। পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তিনি বলেন, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে দ্বি-পক্ষীয় কূটনৈতিক সম্পর্ক জোরদারের পাশাপাশি বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের সুযোগ রয়েছে। ‘বাংলাদেশের তৈরি পোশাক বিশেষ করে ছেলেদের পোশাকের বিরাট বাজার রয়েছে পাকিস্তানে’,যোগ করেন তিনি। বাংলাদেশের সিরামিক পণ্যের ব্যাপারেও পাকিস্তানি ক্রেতাদের আগ্রহের কথা উল্লেখ করে সুজা আলম বলেন, এ প্রসঙ্গে বাণিজ্যিক প্রতিনিধি দলের সফর বিনিময় দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণে কার্যকরী ভূমিকা রাখবে। দু’দেশের জনগণের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের উপর গুরুত্বারোপ করেন তিনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আশা করেন, প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ এবং ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধনে আবদ্ধ দক্ষিণ এশিয়ার দেশগুলোর শান্তি ও স্থিতিশীলতা অব্যহত রাখা ও অন্বেষনের মাধ্যমে ক্রমান্বয়ে উন্নয়নের শিখরে পৌঁছবে। এএইচ মাহমুদ আলী ও শাহরিয়ার আলম দু’জনেই পাকিস্তানের নবনিযুক্ত হাইকমিশনারকে বাংলাদেশে স্বাগত জানিয়ে আশা প্রকাশ করেন, তার কর্মকালে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে বিরাজমান সম্পর্ক আরও শক্তিশালী হবে। পাকিস্তানের হাইকমিশনারকে ঢাকায় কর্মকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তারা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *