Connect with us

চট্রগ্রাম

”প্রত্যেক শিক্ষার্থীকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে”

Published

on

2

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. খলিলুর রহমান

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. খলিলুর রহমান বলেছেন, বিজ্ঞান এবং প্রযুক্তি শিক্ষার বিবেচনায় আমরা নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে পারেনি। বিভিন্ন কারণে বিজ্ঞান ও গণিত শিক্ষায় ছাত্ররা আগ্রহ হারাচ্ছে। ফলে বিজ্ঞানের ভবিষ্যত নিয়ে বাংলাদেশ অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। আমাদের অনেক প্রতিষ্ঠানে গবেষণাগার আছে, ছাত্র নেই, আবার কোন কোন প্রতিষ্ঠানে ছাত্র আছে কিন্তু গবেষণাগার নেই, বিজ্ঞান শিক্ষকেরাও মানসম্মত নয়। তাই সরকারের রূপকল্প বাস্তবায়নে এখন থেকে প্রত্যেক শিক্ষার্থীকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে পারলে তারা একদিন খ্যাতনামা বিজ্ঞানী হয়ে দেশের উন্নয়নে এগিয়ে আসবে।
বৃহস্পতিবার বিকাল ৩টায় জেলা প্রশাসন আয়োজিত নগরীর পাথরঘাটাস্থ সেন্ট প্ল্যাসিড্স হাইস্কুল মাঠে অনুষ্ঠিত তিনদিনব্যাপীৗ ৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
তিনি বলেন, এ মেলার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের নতুন নতুন উদ্ভাবনী সম্পর্কে সম্যক ধারণা নিয়ে বিজ্ঞান শিক্ষায় আরো বেশি আগ্রহী হয়ে উঠবে। মেলায় অংশ নেয়া ক্ষুদে বিজ্ঞানীদের নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে নিজেকে একজন বিজ্ঞানী হিসেবে পরিচিতি লাভ করাতে পারবে। এ মেলায় যারা বিজয়ী হবে তারা আগামীতে বিভাগীয় ও জাতীয় পর্যায়ে অংশ নিয়ে পুরস্কৃত হবে।
তিনি আরো বলেন, বর্তমান যুগ বিজ্ঞান ও প্রযুক্তির যে দেশ যত বেশি বিজ্ঞান ও প্রযুক্তির দিকে এগিয়ে গেছে সে দেশ তত বেশি উন্নত। তাই সরকারের আন্তরিকতায় আমাদের দেশকে আইসিটিতে অনেক দূর এগিয়ে গেছে। এ ধারা অব্যাহত রাখতে হলে বিজ্ঞান মেলার কোন বিকল্প নেই। বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের নতুন নতুন উদ্ভাবনী ধারা তৈরি করা বিজ্ঞানভিত্তিক স্টল প্রদর্শনের মাধ্যমে এ প্রজন্মের শিক্ষার্থীরা বিজ্ঞানের প্রতি আরো বেশি আগ্রহী হয়ে উঠবে।
চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবময় দেওয়ান। এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আব্দুল করিম। শুভেচ্ছা বক্তব্য রাখেন সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ব্রাদার প্রদীপ লুইস রোজারিও সিএসসি। এ সময় উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. আবুল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবদুল জলিলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে বেলুন উড়িয়ে তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. খলিলুর রহমান। সবশেষে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিরা বিজ্ঞান মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। আগামী ৬ ফেব্র“য়ারি ২০১৬ ইং বিকেলে এ মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। মেলায় প্রতিদিন থাকছে প্রকল্প প্রদর্শনী, বিতর্ক, উপস্থিত বক্তৃতা, কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ মেলা সকলের জন্য উন্মুক্ত রয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *