Connect with us

জাতীয়

ফিটনেসবিহীন যান চলাচলে হাইকোর্টের নিষেধাজ্ঞা

Published

on

ফিটনেসবিহীন যানদেশের যেকোনো সড়কে ফিটনেসবিহীন সকল যান চলাচল বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

স্বতপ্রণোদিত হয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ সোমবার (০৩ আগস্ট) এ আদেশ দেন।

একইসঙ্গে ১৮ লাখ ৭৭ হাজার ভুয়া লাইসেন্স জব্দ করে লাইসেন্সধারীদের বিরুদ্ধে ব্যবস্থারও নির্দেশ দেন আদালত।

এছাড়াও আইনের (মটর ভেহিকেল অর্ডিনেন্স-১৯৮৩) আওতায় পড়ে না কিন্তু মটরযান হিসেবে চলাচল করে এমন সকল যানও বন্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

৩০ দিনের মধ্যে আদালতের এ আদেশ পালন করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি’র (বিআরটিএ) চেয়ারম্যানকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

পাশাপাশি আদালত রুলও জারি করেছেন। রুলে ভুয়া লাইসেন্সের বিষয়টি জানার পর কি ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে চেয়েছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে সড়ক পরিবহন (যোগাযোগ) সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক,বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি’র চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

২ আগস্ট ইংরেজি দৈনিক ডেইলি সানে `Road Accid ents-19 lakh fake drivers rule the highways’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে আদালত এ আদেশ দেন।

ওই প্রতিবেদনে বলা হয়, ‘১৫ থেকে ২১ জুলাইয়ের মধ্যেই ১৫৪টি দুর্ঘটনায় ১৯১ জন মারা গেছে। এসব দুর্ঘটনার মধ্যে ৬০ শতাংশই ঘটেছে চালকের দোষে’।
‘বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) গত জুন মাসের তথ্য পর্যালোচনায় দেখা যায়, দেশে ১৮ লাখ ৭৭ হাজার চালকের কাছে বৈধ লাইসেন্স নেই’।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *