Connect with us

খেলাধুলা

বাংলাদেশের দ্রুততম মানব মেজবাহ

Published

on

1439958176আসরের ২য় দিনে সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টে সেরা হয়ে বাংলাদেশের দ্রুততম মানব হয়েছেন মেজবাহ আহমেদ। তিনি সময় নিয়েছেন ১০ দশমিক ছয় শূন্য সেকেন্ড।

আর নারীদের ১০০ মিটার স্প্রিন্টের সেরা হয়ে দ্রুততম মানবী হয়েছেন শিরিন আক্তার। তবে, প্রযুক্তির আধুনিকায়নের এ যুগে জাতীয় অ্যাথলেটিক্সে ইলেকট্রনিক টাইমিংয়ের ব্যবস্থা না থাকায় হতাশা ঝড়েছে কোচদের কণ্ঠে। এদিকে, অ্যাথলেটিক ফেডারেশন এর জন্য দায় চাপাচ্ছেন জাতীয় ক্রীড়া পরিষদের ওপর।

গুড়িগুড়ি বৃষ্টিতে ভেজা বঙ্গবন্ধু স্টেডিয়ামের ট্র্যাক। কিন্তু, আকাশে চমকায়নি বিদ্যুৎ। তবে, জমিনে অর্থাৎ ট্র্যাকে এদিন বাংলার বিদ্যুৎ-এর চমক দেখার অপেক্ষায় দেশের হাজারও অ্যাথলেটপ্রেমী। বিশ্বে মাতানো উসাইন বোল্ট কিংবা গ্যাটলিনরা নয়। এদিন বাংলাদেশের ১০০ মিটার স্প্রিন্টের কেন্দ্রবিন্দুতে ছিলেন শরীফুল ও মেজবাহ।

আগের দিন ২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জেতা শরীফুলকে পেছনে ফেলেন। গত মাসে চীনের বেজিংয়ে বিশ্ব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে স্বপ্নের নায়ক উসাইন বোল্টের বিপক্ষে ট্রাকে নামবার আগেই হিটে বাদ পড়া মেজবাহ আহমেদ। ১০ দশমিক ছয় শূন্য সেকেন্ড সময় নিয়ে দেশের সবধরনের প্রতিযোগিতায় টানা চতুর্থবারের মতো সেরা হলেন বাংলাদেশের দ্রুততম মানব মেজবাহ।

এদিকে, উত্তেজনার পারদ ছিলো নারীদের ১০০ মিটার স্প্রিন্টেও। নিকট প্রতিদ্বন্দী মাহফুজা ও জাকিয়াকে ছাপিয়ে আবারো স্বপ্ন জয় নৌবাহিনীর শিরিন আক্তারের।

১০০ মিটার স্প্রিন্টে নারী পুরুষ সেরাদের নেপথ্যের কারিগর কোচ রফিকুল ইসলাম। তার আক্ষেপ, বিস্ময়নের এই যুগে দৌড়বিদের সময় নির্ধারণের সাধারণ মানের পদ্ধতি নিয়ে। অন্যদিকে, ইলেক্ট্রনিক্স টাইমিং ব্যবহার না করার প্রশ্নে, ফেডারেশন দায় চাপিয়ে দিলেন এনএসসির অপর।

অনেকেরই মতে, দায় যারই হোক না কেন ৩৯তম জাতীয় অ্যাথলেটিকে এসেও পুরনো এমন ধ্যানধারণার জন্য ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অ্যাথলেটিক্স।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *