Connect with us

আন্তর্জাতিক

বাংলাদেশ ভ্রমণে আবারো সতর্কতা জারি যুক্তরাষ্ট্রের

Published

on


usআন্তর্জাতিক ডেস্ক:
বাংলাদেশে সম্ভাব্য জঙ্গি হামলার হুমকিতে নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। গত ১০ নভেম্বরের পর জারি করা এই ভ্রমণ সতর্কতা আগামী ১ মে পর্যন্ত বলবত্ থাকবে।
বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দফতরের জারি করা এই সতর্ক বার্তায় বলা হয়েছে, রিপোর্ট অনুযায়ী বাংলাদেশে বিদেশি নাগরিকদের উপর জঙ্গি হামলা হতে পারে। বিশেষ করে বড় জন সমাগমে এই হামলার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে গত সেপ্টেম্বরের পর থেকে ধারাবাহিকভাবে সহিংস হামলার ঘটনা বাড়ছে। এর মধ্যে দুই জন বিদেশি নাগরিক খুন হয়েছেন। এছাড়া ধর্মীয় সমাবেশ ও নিরাপত্তা বাহিনীর উপর হামলার ঘটনা ঘটেছে। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) বেশির ক্ষেত্রে হামলার দায় স্বীকার করেছে। ভারত উপমহাদেশে আল কায়েদা শাখার প্রতিনিধিত্বকারী জঙ্গি গোষ্ঠী লেখক, প্রকাশক ও মার্কিন ব্লগারসহ কয়েক জনের হত্যার দায় স্বীকার করেছে।
সতর্ক বার্তায় বলা হয়েছে, জঙ্গি হামলার হুমকি এখনো বাস্তব ও বিশ্বাসযোগ্য এবং এ ধরনের হামলার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ সরকার জঙ্গিদের দমনে পদক্ষেপ নিয়েছে এবং নিরাপত্তা জোরদার করেছে। কয়েক হাজার মার্কিন নাগরিক প্রতি বছর এ ধরনের ঘটনার মুখোমুখি হওয়া ছাড়াই বাংলাদেশে ভ্রমণ করে এসেছে। তারপরও মার্কিন নাগরিকদের চলাচলের ক্ষেত্রে সজাগ থাকার বিষয়টি স্মরণ করিয়ে দেয়া হচ্ছে। একইসঙ্গে জনগণের ভিড় ও সমাবেশ স্থল এড়িয়ে চলার পরামর্শ দেয়া হচ্ছে। আর মার্কিন সরকারের কর্মকর্তাদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে জনাকীর্ণ জায়গায় বেশি বেশি উপস্থিতি, হেঁটে বা ঝুঁকিপূর্ণ যানবাহনে যাওয়াত, বড় জন সমাগম এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়েছে। [wpsr_facebook]

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *