Connect with us

জাতীয়

বিএসএমএমইউতে বার্ন ইউনিটের উদ্বোধন

Published

on

bsmmu picস্টাফ রিপোর্টার:
আগুনে দগ্ধ রোগীদের আরো উন্নত চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চালু হলো বার্ন ইউনিট। গত কাল সকালে কেবিন ব্লকের নিচতলায় এ ইউনিট উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত।
বার্ন ইউনিটে রোগীদের চিকিৎসায় নিয়োজিত থাকবে একটি বিশেষজ্ঞ চিকিৎসক টিম। এখানে রয়েছে প্রশিক্ষিত নার্স এবং প্রয়োজনীয় সংখ্যক কর্মচারী। কর্তব্যরতরা তিনটি শিফটে সার্বক্ষণিক রোগীদের চিকিৎসা সেবা দেবে। বিনামূল্যে এ চিকিৎসা সেবা দেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
উদ্বোধনী অনুষ্ঠানে ডা. প্রাণ গোপাল বলেন, এখানে কর্তব্যরতরা তিনটি শিফটে সার্বক্ষণিক রোগীদের চিকিৎসা সেবা প্রদান করবেন। প্রাথমিকভাবে দশটি বেড নিয়ে কেবিন ব্লকের নিচ তলায় বার্ন ইউনিট চালু করা হলো। পর্যায়ক্রমে রোগীর চাহিদা অনুসারে বেড সংখ্যা বাড়ানো হবে। দগ্ধ ছাড়াও ভর্তি রোগীদের অন্য সমস্যার চিকিৎসা বিভিন্ন বিভাগ থেকে নিশ্চিত করা হবে। অপারেশনের জন্যে ছয় তলার আইসিইউ ব্যবহার করা হবে বলেও জানান তিনি।
হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মজিদ ভূঁইয়া অনুষ্ঠান শেষে বলেন, বার্ন ইউনিটে যেসব রোগী ভর্তি হবেন, তাদের সব ধরনের চিকিৎসা ফ্রি করা হবে। এ চিকিৎসা খরচ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল এবং হাসপাতালের আয় থেকে বহন করা হবে। তিনি বলেন, বার্ন ইউনিট খুবই সেনসেটিভ। এখানে রোগীদের ইনফেকশন হওয়ার আশঙ্কা থাকে। তাই এ ইউনিটে ভিজিটরদের প্রবেশ নিয়ন্ত্রণ করা হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. রুহুল আমিন মিয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মজিদ ভূঁইয়া প্রমুখ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *