Connect with us

আন্তর্জাতিক

বুরুন্ডিতে অভ্যুত্থান ঘোষণা দিয়েছেন সেনাবাহিনীর জেনারেল গোডফ্রয়েড

Published

on

Burundi_close_up_3302593bআন্তর্জাতিক ডেস্কঃ

আফ্রিকার দেশ বুরুন্ডিতে প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজার সরকারকে উৎখাত করে অভ্যুত্থান ঘোষণা দিয়েছেন সেনাবাহিনীর একজন জেনারেল।

বুধবার (১৩ মে) রাজধানী বুজুম্বুরার একটি সামরিক ঘাঁটিতে এ অভ্যুত্থান ঘোষণা করেন গোডফ্রয়েড নিয়োমবারেহ নামে ওই মেজর জেনারেল।

রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে প্রচারিত জরুরি ভাষণে নিয়োমবারেহ জানান, এনকুরুনজিজার তৃতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ঘোষণায় সৃষ্ট রাজনৈতিক সংকট দূর করতে ‘সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তারা’ তাকে ‘পদচ্যুত’ করেছেন।

তিনি সাংবাদিকদের উদ্দেশে দেওয়া লিখিত বিবৃতিতে বলেন, আমরা আর এনকুরুনজিজার আনুগত্য মানছি না, কারণ তার তৃতীয় দফায় নির্বাচনে অংশ নেওয়াটা সংবিধান লঙ্ঘন। …এনকরুনজিজার সরকারকে উৎখাত করা হলো।

তবে, অভ্যুত্থান ঘোষণাকারী নিয়োমবারেহের পক্ষে কেমন সমর্থন রয়েছে তা স্পষ্ট জানা যায়নি। যদিও অভ্যুত্থান ঘোষণার আগে রাষ্ট্রীয় টেলিভিশন ভবন ঘেরাও করে ফেলে তার অনুগত সেনা সদস্যরা।

নিয়োমবারেহ জানান, অভ্যুত্থানের পর রাষ্ট্র পরিচালনায় জাতীয় মুক্তি কমিটি (ন্যাশনাল স্যালভেশন কমিটি) গঠন করা হয়েছে। ওই কমিটিতে পাঁচজন শীর্ষ সেনা কর্মকর্তা রয়েছেন।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, প্রেসিডেন্ট এনকুরুজিজা এখন পার্শ্ববর্তী দেশ তানজানিয়ায় একটি সম্মেলনে রয়েছেন। সেখানে তিনি নিজের তৃতীয় দফায় প্রেসিডেন্ট পদে নির্বাচন নিয়ে আলাপ করছেন।

এ সুযোগে সেনাবাহিনীর ‘অভ্যুত্থান’কে নাকচ করে দিয়ে এটাকে নিছকই ‘কৌতুক’ বলে আখ্যা দিয়েছেন প্রেসিডেন্টের একজন উপদেষ্টা।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সেনাবাহিনীর অভ্যুত্থান ঘোষণায় পুরো রাজধানী প্রায় পুলিশশূন্য হয়ে পড়েছে। আর এতোদিন ধরে এনরুকুনজিজার নির্বাচনে লড়াইয়ের ঘোষণার বিরোধিতা করে আসা বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা অভ্যুত্থান ঘোষণার সঙ্গে সঙ্গে রাস্তায় নেমে উল্লাস প্রকাশ করেন।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে আফ্রিকার দারিদ্র্যপীড়িত দেশ বুরুন্ডিতে গত ২৬ এপ্রিল থেকে রাজনৈতিক সংকট দেখা দেয়। দুই দফায় দায়িত্ব পালনের পর তৃতীয় দফায়ও প্রেসিডেন্ট এনরুকুনজিজা দায়িত্ব পালনের লক্ষ্যে নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিলে এ সংকটের শুরু হয়। এ সংকটকালে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। হানাহানির মুখে গত কয়েক সপ্তাহে প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় নিয়েছে দশ হাজারেরও বেশি বুরুন্ডিয়ান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *