Connect with us

রংপুর

বেরোবিতে জালিয়াতির অভিযোগে এক শিক্ষার্থীর ভর্তি বাতিল, আরেকজনের দুই দিনের রিমান্ড

Published

on

তপন কুমার রায়,  বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে এবার এক ভর্তিকৃত শিক্ষার্থীর ভর্তি বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি কমিটি।

ভর্তি বাতিলকৃত এই শিক্ষার্থীর নাম হারুনর রশীদ। যার রোল নম্বর ১৪৩৭৩১ এবং “এ” ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭ নম্বর মেধাতালিকায় স্থান লাভ করে ইংরেজি বিভাগে ভর্তিকৃত।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সে বদলি পরীক্ষার মাধ্যমে চান্স পেয়ে ভর্তি হয়েছে। তার ভর্তির পরপরই এই শিক্ষার্থীর নামে বদলি পরীক্ষার মাধ্যমে চান্স পাওয়ার অভিযোগে একটি উড়ো চিঠি ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধানের বরাবর এসে পৌঁছে। সেই অভিযোগের সূত্র ধরেই পরে এই শিক্ষার্থীর ভর্তি বাতিল করা হয়। আরো জানা যায় যে, সেই অভিযোগের চিঠিতে এই জালিয়াতির সাথে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও প্রত্মতত্ত বিভাগের এক কর্মচারী জড়িত রয়েছে বলেও সেই কর্মচারীর নাম উল্লেখ্য করা হয়।

এব্যাপারে ভর্তি পরীক্ষার ‘এ” ইউনিটের সমন্বয়ক ড নাজমুল হক ভর্তি বাতিলের বিষয়টি নিশ্চিত করে আজ সোমবার ( ৮ জুন) বলেন, জালিয়াতির অভিযোগে উল্লেখিত শিক্ষার্থীর ভর্তি বাতিল করা হয়েছে। তিনি আরও জানান,এই জালিয়াতির সাথে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে তদন্ত করার ব্যাপারে পূর্বে গঠিত তদন্ত কমিটিকে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটককৃত জাকির হোসেনের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল রবিবার (৭ জুন) রংপুর জেলা জর্জ কোর্টে এই রিমান্ড মঞ্জুর করে আদালত।

মামলা ও বিশ্ববিদ্যালয় সুত্রে জানা যায়, প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটককৃত জাকির হোসেনের পিতার নাম:মো. আবু তাহের মিয়া। যার বাড়ি লালমনিরহাট জেলার কালিগঞ্জে।সে সি ইউনিটে ভর্তি হতে এসেছিল।যার রোল ৩৭৪৪৩৮ এবং মেধা তালিকা ৬। সে টাকা দিয়ে বদলী পরীক্ষা মাধ্যমে বিজনেজ স্টাডিজ অনুষদে ৬ষ্ঠ মেধাক্রম উত্তীর্ণ হয়। বদলী পরীক্ষা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের একজন সেকশন অফিসার সাথে তার ১ লক্ষ ৩০ হাজার টাকার আর্থিক লেনদেন হয়েছে বলে জানা যায়। এমনকি এই জালিয়াতির সাথে বিশ্ববিদ্যালয়েরই শিক্ষকও জড়িত রয়েছে বলে অনেকে অভিযোগ করে। এই অভিযোগের প্রক্ষিতে এবং মামলার তদন্তে তাকে দুই দিনের রিমান্ডে নেয়ার আবেদন জানানো হয়।

মামলার তদন্তকারী পুলিশ কর্মকর্তা কোতয়ালী থানার উপ-পরিদর্শক শফিকুল ইসলাম শফিক রিমান্ড মঞ্জুর করার ব্যাপারে “রংপুরের খবর” কে বলেন, তদন্ত সফল ভাবে করে যাতে আসল অভিযুক্তরা এবং এই কাজের সাথে জড়িতরা চিহ্নিত হয় সেই জন্যই তাকে রিমান্ডে নেয়ার জন্য আদালতে আবেদন জানানো হয়েছিল। আজ্ রবিবার তার শুনানিতে জাকির হোসেনের রিমান্ড মঞ্জুর করে আদালত।

উল্লেখ্য যে, ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ও ভর্তির সাক্ষাৎকার দিতে এসে প্রথম দিকে সব মিলিয়ে ধরা পড়ে ১৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী । শুধু এই দুই বেড়াজাল নয়, সেই দুই নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে চুড়ান্ত ভর্তি পর্যন্ত পৌঁছে যান এই জাকির হোসেন। গত ২৬ মে (মঙ্গলবার)চুড়ান্ত ভর্তিতে জালিয়াতির দায়ে তাকে আটক করা হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *