Connect with us

রংপুর

বেরোবিতে স্নাতক ১ম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত

Published

on

BRU News 06 03 2016বেরোবি প্রতিনিধি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্না তক ১ম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক প্রাঙ্গণে দিনব্যাপী নানান আয়োজনে এ অনুষ্ঠান পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। অনুষ্ঠানের প্রধান অতিথি ইউজিসি চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, ‘দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মূল উদ্দেশ্য হওয়া উচিৎ জ্ঞান সৃষ্টি, জ্ঞানের ধারণ ও জ্ঞান বিতরণ। বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার মান  আরো বৃদ্ধি করতে হবে এবং গবেষণা বাড়াতে হবে। তিনি আরো বলেন, দেশে উচ্চ শিক্ষার বিস্তার ঘটাতে সরকার নতুন নতুন বিশ্ববিদ্যালয় স্থাপন করেছে। এসব নতুন বিশ্ববিদ্যালয়গুলোতে পূরনো বিশ্ববিদ্যালয়গুলোর মতো সুবিধা এখনো নিশ্চিত করা সম্ভব হয়নি। আর নতুন বিশ্ববিদ্যালয়ে কিছু সমস্যা থাকবেই। তবে পর্যায়ক্রমে এসব সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি দেশবরেণ্য ব্যক্তিত্ব জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন ‘স্বাধীন চেতনা নিয়ে জীবন গড়তে হবে। অন্যের অধিকারকে রক্ষা করতে হবে। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা সহায়ক সকল সুবিধা নিশ্চিত করতে কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।

বেগম রোকেয়ার বিভিন্ন কর্মকান্ড ও প্রকাশনার কথা উল্লেখ করে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদেরকে বেগম রোকেয়ার চেতনা লালন করতে হবে। তাঁর সম্পর্কে গবেষণা করতে হবে। নিজেকে সমাজের যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর সভাপতিত্বে অনুষ্ঠিত নবীনবরণ অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. মতিউর রহমান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. সাইদুল হক, উপাচার্যের সহধর্মিনী মিসেস গুল নাহার নবী, শিক্ষার্থীদের পক্ষে বাংলা বিভাগের শিক্ষার্থী স্মৃতিরানী সরকার ও নবীন ছাত্রী ফারজানা ইয়াসমিন।

অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী, সুধীজন, গণমাধ্যম কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

সকাল সাড়ে ১০টায় স্বাধীনতা স্মারক প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও পরে পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ফধ্যাপক আবদুল মান্নান। এছাড়া ফুল ছিটিয়ে নবীন ছাত্রছাত্রীদের বরণ করে নেওয়া হয়। বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *