Connect with us

শিক্ষাঙ্গন

বেরোবি’র সাথে যৌথভাবে একাডেমিক কাজ করতে চায় ভুটান

Published

on

Vutanবেরোবি প্রতিনিধি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষা, গবেষণা ও সাষ্কৃতিক কর্মকান্ড পরিচালনা করতে আগ্রহ প্রকাশ করেছে ভুটান। এ বিষয়ে নীতিগতভাবে তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী ডেমকো দর্জি। আজ শনিবার দুপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন জনসংখ্যা বিজ্ঞানী অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর সাথে সৌজন্য বৈঠকে তিনি এমনটি জানিয়েছেন। এসময় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (সাউথ এশিয়া ট্যুর-১) মোঃ মনোয়ার হোসেন, বাংলাদেশে ভুটান দুতাবাসের কাউন্সিলর ইয়োনটেন গিয়ামশো, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইব্রাহীম কবীর, প্রক্টর (চলতি দায়িত্ব) মোঃ শাহীনুর রহমান, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোরশেদ হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফুলের তোঁড়া দিয়ে মন্ত্রীকে স্বাগত জানান। বৈঠকে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমসহ কোর্স কারি-কুলাম সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।
অলোচনায় অংশ নিয়ে মন্ত্রী মানব সম্পদ উন্নয়নে অবদান রাখবে এমন বিষয় ও কোর্স কারি-কুলাম প্রণয়ণের ওপর গুরুত্বারোপ করেন। তিনি আগ্রহ প্রকাশ করে বলেন, দক্ষ জনশক্তি তৈরীর উদ্দেশ্যে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে আধুনিক ও মান সম্পন্ন কোর্স-কারিকুলাম প্রণয়ণের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাথে কাজ করবে ভুটান। এর অংশ হিসেবে ভুটানের সাথে বেগম রোকেয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাক-শিক্ষার্থীদের ‘একচেঞ্জ প্রোগ্রাম’ এবং প্রশিক্ষণমূলক কর্মকান্ড যৌথভাবে পরিচালনা করা যেতে পারে। এবিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মোঃ মনোয়ার হোসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে একটি দ্বিপাক্ষিক সমঝোতা স্বারক প্রস্তুত করার পরামর্শ দেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নবী এ প্রসঙ্গে বলেন, পররাষ্ট্র মন্ত্রীর আগমণে ভুটানের সাথে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের যৌথ একাডেমিক কার্যক্রম পরিচালনার একটি দ্বার উন্মোচিত হলো। এতে উভয় দেশের মানব সম্পদ উন্নয়নে ইতিবাচক ভুমিকা সাধিত হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *