Connect with us

আন্তর্জাতিক

মার্কিন হেলিকপ্টারের ধ্বংসাবশেষ থেকে ৮ জনের লাশ উদ্ধার

Published

on

2015-05-16_3_337844 (1)

আন্তর্জাতিক ডেস্ক: নেপালের সামরিক বাহিনী শনিবার জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের হেলিকপ্টারের ধ্বংসাবশেষের ভিতর থেকে আটজনের লাশ উদ্ধার করেছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত নেপালে ত্রাণ সরবরাহকালে এটি বিধ্বস্ত হয়। ফলে এতে থাকা আটজন আরোহীর সকলেই নিহত হয়।

নেপালে দ্বিতীয় ভূমিকম্প আঘাত হানার দিনে পার্বত্য এ দেশের উত্তরপূর্বাঞ্চলে ত্রাণ সরবরাহকালে হেলিকপ্টারটি নিখোঁজ হয়। এ সময় ইউএইচ-১ওয়াই হুয়ে নামের ওই মার্কিন হেলিকপ্টারটিতে করে যুক্তরাষ্ট্রের ছয় মেরিন এবং নেপালের দু’জন সৈন্যকে বহন করা হচ্ছিল। মেজর জেনারেল বিনোজ বাসনিয়াত টেলিফোনে এএফপিকে বলেন, ‘আজ সকালে দুর্ঘটনাস্থল থেকে নেপালী ও মার্কিন সৈন্যদের আটটি লাশের সবকটি উদ্ধার করা হয়েছে।’  বাসনিয়াত আরো বলেন, ‘উদ্ধার করা লাশগুলোর অবস্থা এতই খারাপ যে কাউকেই চেনা যাচ্ছে না।’

মার্কিন হেলিকপ্টারটি নিখোঁজ হওয়ার তিনদিন পর নেপালের সৈন্যরা শুক্রবার কাঠমান্ডুর প্রায় ৭০ কিলোমিটার উত্তরপূর্বে একটি প্রত্যন্ত বনভূমিতে এটির সন্ধান পায়।

বাসনিয়াত জানান, হেলিকপ্টার বিধ্বস্তের কারণ জানতে যুক্তরাষ্ট্র ও নেপালের সামরিক বাহিনীর একটি দল এটির ধ্বংসাবশেষ তদন্ত করছে।
উল্লেখ্য, নেপালে ২৫ এপ্রিল আঘাত হানা ভূমিকম্পে প্রায় সাড়ে আট হাজার লোকের নিশ্চিত মৃত্যুর খবর পাওয়া গেছে এবং এতে পাঁচ লাখেরও বেশী ঘরবাড়ি ধসে পড়ে। রিখটার স্কেলে ভূমিকম্পটির তীব্রতা ছিল ৭.৮।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *