Connect with us

জাতীয়

মেট্রোরেলে নিয়ম ভাঙলে যে শাস্তি হতে পারে

Published

on

মেট্রোরেল পরিচালনার সার্বিক বিষয়গুলোকে সুশৃঙ্খল করতে ২০১৫ সালেই পাস হয়েছে মেট্রোরেল আইন। বিনা টিকেটে ভ্রমণসহ কোন অপরাধে কী শাস্তি হবে, সেগুলোর বিবরণ দেওয়া হয়েছে সেখানে।

  • টিকেট বা বৈধ পাস ছাড়া ভ্রমণ করলে বা ভাড়া এড়ানোর জন্য অন্য কোনো কৌশল অবলম্বন করলে নির্ধারিত ভাড়ার ১০ গুণ পর্যন্ত অর্থদণ্ড হবে। আর জরিমানার টাকা না দিলে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড হবে।
  • কোনো ব্যক্তি অননুমোদিতভাবে মেট্রোরেলের টিকেট বা পাস বিক্রি বা জাল করলে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড বা এক কোটি টাকা পর্যন্ত অর্থদণ্ড বা উভয় দণ্ড হতে পারে।
  • মেট্রোরেলে পরিদর্শককে দায়িত্ব পালনে বাধা দিলে বা মিথ্যা তথ্য দিলে সেটাও হবে শাস্তিযোগ্য অপরাধ। এরকম ক্ষেত্রে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড হতে পারে।
  • ট্রেন বা স্টেশনের কিছু এলাকায় প্রবেশাধিকার সংরক্ষিত। সেসব স্থানে অনুমতি ছাড়া প্রবেশ করলে তা অপরাধ বলে গণ্য হবে। প্রবেশের পর দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির অনুরোধেও ওই এলাকা ত্যাগ না করলে শাস্তির মুখে পড়তে হবে। সেজন্য সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড হতে পারে।
  • কোনো ব্যক্তির কারণে যদি মেট্রোরেল বা যাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত হয় বা বিঘ্নিত হওয়ার ঝুঁকি দেখা দেয়, তাহলে তাকে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা ৫০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দেওয়া হতে পারে।
  • কেউ যদি মেট্রোরেল আইনে উল্লিখিত কোনো অপরাধের জন্য দণ্ডিত হন এবং দণ্ড ভোগের পর যদি আবারও একই অপরাধ করেন, তাহলে সেই অপরাধের জন্য সর্বোচ্চ যে দণ্ড, তার দ্বিগুণ শাস্তি হবে।
  • এছাড়া অনুমতি ছাড়া লাইসেন্স হস্তান্তর করলে ১০ বছর কারাদণ্ড ও এক কোটি টাকা জরিমানা, পরিচালনায় বাধা সৃষ্টি করলে দুই বছর জেল ও ২ লাখ টাকা জরিমানার বিধান আছে আইনে।
  • মেট্রোরেল নির্মাণ ও রক্ষণাবেক্ষণে প্রতিবন্ধকতা সৃষ্টি করলে এক বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা, সংরক্ষিত স্থানে কেউ বিনা অনুমতিতে প্রবেশ করলে এক বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা, মেট্রোরেলের নিরাপত্তা বিঘ্নিত করলে ৫ বছরের কারাদণ্ড ও ৫০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।
  • কারিগরি মান অনুসরণ না করে মেট্রোরেল নির্মাণ ও রোলিং স্টক স্থাপন, পরিচালনা, রক্ষাবেক্ষণ এবং নিরাপত্তার ব্যবস্থাপনা সম্পাদনা করলে পাঁচ বছরের বা অনধিক ৫০ লাখ টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে।

ক্ষতিপূরণ:

মেট্রোরেলে চড়তে গিয়ে কোনো দুর্ঘটনায় পড়লে বীমার বিধানও রাখা হয়েছে আইনে। বলা হয়েছে, মেট্রোরেল ও তাতে যাতায়াতকারী সকল যাত্রীর জন্য বীমা সুবিধা দিতে হবে পরিচালনাকারী কোম্পানিকে।

কোনো দুর্ঘটনা হলে পরিচালনাকারী কর্তৃপক্ষ নিজ উদ্যোগে ক্ষতিপূরণের দাবি উত্থাপনের ৯০ দিনের মধ্যে সংশ্লিষ্ট কোম্পানির কাছ থেকে ক্ষতিপূরণের অর্থ আদায় করে ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা তার পরিবারকে দেবে।

মেট্রোরেল দুর্ঘটনার কারণে ট্রেন বা যাত্রী ছাড়া অন্য কোন ব্যক্তি বা স্থাপনা ও সম্পদের ক্ষতি হলে, সেজন্যও ক্ষতিপূরণ আদায় করে দেবে মেট্রো রেল পরিচালনাকারী কোম্পানি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *