Connect with us

বিবিধ

যে খাবারগুলো হাড় মজবুত করবে

Published

on

it-1রকমারি ডেস্ক:
মানবশরীরের মূল কাঠামো হাড়ের তৈরি। ২০৬টি হাড় নিয়েই তৈরি আমাদের পুরো শরীর। কিন্তু এই হাড়ই যদি হয় ভঙ্গুর তাহলে কি পুরো শরীর ঠিক থাকতে পারবে। হাড়ের ক্ষয় রোগ, ভঙ্গুরতা, ব্যথা ইত্যাদির পেছনে কারণ হিসেবে থাকে প্রয়োজনীয় পুষ্টির অভাব, যথাযথ খাদ্যাভ্যাস না থাকা। তাই সময় থাকতেই সচেতন হোন, হোন নিজের প্রতি যতœশীল। জেনে নিন কিছু খাবারের কথা যা হাড় রাখবে মজবুত ও সুস্থ।

১) শাকসবজি
ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, আয়রণ এবং আরো অনেক মিনারেলের খোঁজ পাবেন আপনি সবজির রাজ্যে। প্রাকৃতিক এসব খাবার পুষ্টিগুণের আধার। বিশেষ করে বিভিন্ন ধরনের শাক যেমন সরষেশাক, কলমিশাক, পার্সলে, পালংশাক ইত্যাদি। এগুলোতে শুধু ক্যালসিয়াম ও অন্যান্য মিনারেলই নয় রয়েছে অক্স্যালেটস যা ক্যালসিয়াম শোষণে সহায়তা করে।

২) প্রোটিনসমৃদ্ধ খাবার
শুধু পাথরের মতো মজবুত হাড় হলেই চলবে না, হাড়ের নমনীয় হওয়াও জরুরি ভঙ্গুরতা থেকে রক্ষা পেতে। আর প্রোটিনসমৃদ্ধ খাবার এ কাজটি করতেই সাহায্য করে। উচ্চ মানের প্রোটিনের চমৎকার উৎস হলো টার্কি ও মুরগির বুক, মাছ, পনির, ডিম, দুধ, সয়া দুধ, শিম, বাদাম ও অন্যান্য বীজ।

৩) স্টক
বিভিন্ন ধরনের স্যুপ, স্ট্যু এবং সস তৈরিতে স্টক ব্যবহার করা হয়ে থাকে। হাড় দীর্ঘ সময় ধরে পানিতে ফুটিয়ে স্টক তৈরি করা হয় বলে হাড়ের ক্যালসিয়ামসহ অন্যান্য মিনারেলগুলো স্টকে বিদ্যমান থাকে। তাই স্টকও হাড়ের জন্য খুব ভালো।

৪) শস্যজাতীয় খাবার
খাদ্যতালিকায় কার্বোহাইড্রেটযুক্ত খাবারও খুব জরুরি। এটা আপনার হাড়ের সুস্থতাকে নিশ্চিত করে। এই কার্বোহাইড্রেট ও প্রোটিনই পেশি ও হাড়কে করে মজবুত ও সবল। তাই কার্বোহাইড্রেটের অন্যতম উৎস যেমন ব্রাউন রাইস, ওটস, ভুট্টার তৈরি খাবার ইত্যাদিকে আপনার খাদ্যতালিকার অন্তর্ভুক্ত করুন।

৫) মিনারেলযুক্ত খাবার
সুস্থ, সবল ও মজবুত হাড় পেতে চাইলে খাদ্যতালিকায় মিনারেল সমৃদ্ধ খাবার একান্ত জরুরি। তাজা ফল ও শাকসবজি মিনারেলের চমৎকার সব উৎস। এছাড়াও সামুদ্রিক শৈবাল, বাদাম ও বীজ জাতীয় খাবারও মিনারেলের ভালো উৎস।

৬) খাদ্যযোগ্য হাড়
ক্যালসিয়ামের অন্যতম উৎস প্রাণীর এমন অঙ্গ যেখানে প্রচুর পরিমাণে মিনারেল মজুত থাকে। যেমন, হাড়। যেসব হাড় খাওয়ার উপযুক্ত সেসব খেয়ে ফেলাই বুদ্ধিমানের মতো কাজ। যেমন মুরগির পা, বুকের হাড়, হাঁসের পাখা, মাছের কাঁটা ইত্যাদি।

৭) স্বাস্থ্যকর ফ্যাট
শরীরের জন্য ভালো এমন ধরনের ফ্যাট সুস্থ ও মজবুত হাড়ের জন্য খুবই জরুরি। মাছের তেলে যে ইপিএ এবং ডিএইচএ রয়েছে তা আপনার খাদ্যতালিকায় নিয়মিত রাখুন। হাড়ের জন্য ভালো এমন ফ্যাট রয়েছে হেরিং, স্যামন, সার্ডিন, ট্রাউট ইত্যাদি মাছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *