Connect with us

দেশজুড়ে

রংপুরে এবারও সেরা ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ

Published

on

রংপুর

এবারও দিনাজপুর বোর্ডে ভালো করেছে রংপুর ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, রংপুর ক্যাডেট কলেজসহ ৮ টি শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়াও মাদরাসা শিক্ষা বোর্ডে সেরা হয়েছে রংপুরের ধাপসাতগড়া কামিল মাদরাসা। দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর হোসেন এ তথ্য জানান।

তিনি জানান, এবারের এইচএসসির ফলাফলে রংপুর ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ৮৫৬ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৮৫৩ জন। ৩ জনের ফলাফল স্থগিত করা হয়েছে। এখান থেকে জিপিএ ফাইভ পেয়েছে ৫২২ জন। গতবছর এই প্রতিষ্ঠানটি থেকে শতভাগ করেছিল। এছাড়াও মিলেনিয়াম স্টার থেকে ৩৭ জন পরীক্ষা দিয়ে সবাই জিপিএ ফাইভ পেয়েছে।

অন্যদিকে রংপুর ক্যাডেট কলেজ থেকে শতভাগ পাশ ও জিপিএ ফাইভ পেয়েছে। এখান থেকে ৪৯ জন পরীক্ষায় অংশ নিয়েছিল। রংপুর পুলিশ লাইন স্কুল এন্ড কলেজ থেকে শতভাগ পাশসহ ৪৯৪ জনের মধ্যে ২৮০ জন জিপিএ ফাইভ পেয়েছে। আর কারমাইকেল কলেজ থেকে ৮৬৭ জনের মধ্যে পাশ করেছে ৮১২ জন । এরমধ্যে ৮৭ পেয়েছে জিপিএ ফাইভ।

এছাড়াও রংপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজে শতভাগ পাশ ছাড়াও ভালো ফলাফল করেছে রংপুর সরকারী কলেজ। অন্যদিকে রংপুর ধাপসাতগড়া কামিল মাদরাসা থেকে ১৬২ জন পরীক্ষা দিয়ে শতভাগ পাশসহ ৫২ জন জিপিএ ফাইভ পেয়েছে।

এদিকে দুপুরে ফল প্রকাশের সাথে সাথেই আনন্দেও ঢেউ বয়ে যায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে।

রংপুর ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কর্নেল মোহাম্মদ নুরুল হুদা জানান, আমরা প্রত্যাশিত ফলাফল পেয়েছি। এজন্য অভিভাবক, শিক্ষর্থী এবং পরিচালনা পর্ষদ ও শিক্ষকদের পরিকল্পিত পরিকল্পনা ও পরিশ্রম রয়েছে।

রংপুর পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের পরিচালনা পরিষদের সভাপতি ও রংপুর পুলিশ সুপার আব্দুর রাজ্জাক পিপিএম জানান, আমরা এবার শতভাগ পাশ পেয়েছি। আমাদের সবার সর্বাত্মক প্রচেষ্টায় এই ফলাফল হয়েছে। আমাদের টার্গেট সবার সেরা হওয়া।

রংপুর ধাপসাতগড়া কামিল মাদরাসার অধ্যক্ষ আনম হাদিউজ্জামান জানান, সরকার সেরা মাদরাসা তুলে দিয়েছে। সেটি থাকলে আমরাই সেরাদের সেরা হতাম।

এদিকে দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবার এই বোর্ডে ১৮২ টি কেন্দ্রে ৫৮৪ টি কলেজের ৮৮ হাজার ৭৯৮৮ জন পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ৬২ হাজার ৬৭১ জন পাশ করে। এর মধ্যে ২ হাজার ৩৯৫ জন জিপিএ-৫ পায়। গত বছর এই বোর্ডে ৯৭ হাজার ৩৩ জন পরীক্ষা দিয়ে জিপিএ ফাইভ পেয়েছিল ৪ হাজার ৪৭৪ জন। এবার এরই বোর্ডে ৫টি কলেজ থেকে কেউ পাশ করে নি। আর শতভাগ পাশ করেছে ২২ টি কলেজে। তবে এই বোর্ডে এবার পাশের হার কমেছে ৩ দশমিক ২৯ ভাগ। আর জিপিএ-৫ কমেছে ২ হাজার ২ হাজার ১৭৯ জন। এবার পাশ করেছে এই বোর্ডে ৭০ দশমিক ৪৩ ভাগ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *