Connect with us

জাতীয়

“রক্তাক্ত আগস্ট, বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

Published

on

অনুষ্ঠানে (মঞ্চে) উপস্থিত প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ

অনুষ্ঠানে (মঞ্চে) উপস্থিত প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ

সন্ধ্যায় রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর ভিআইপি সেমিনার হলে ৭১ মিডিয়া ভিশনের উদ্যোগে “রক্তাক্ত আগস্ট, বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি এ্যাড. আবুল খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এ্যাড. আ. ক. ম মোজাম্মেল হক এম.পি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ্যাড. হোসনে আরা বেগম (বাবলী) এম.পি, এ্যাড. সফুরা বেগম রুমি এম.পি, ৬০ দশকের কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মুক্তিযোদ্ধা অধ্যাপক আবুল কালাম আজাদ পাটোয়ারী।

প্রধান অতিথির বক্তব্যে এ্যাড. আ. ক. ম মোজাম্মেল হক বলেন, “বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন, এ দুটোকে আলাদা করার কোন সুযোগ নেই। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বঙ্গবন্ধু অমর হয়ে থাকবেন।” তিনি গাড়িতে পেট্রোল মেরে মানুষ পুড়িয়ে মারার প্রসঙ্গ টেনে এনে বলেন, “৪০ বছর পরে হলেও বঙ্গবন্ধুর খুনীদের এবং যুদ্ধাপরাধীদের যেভাবে বিচার করা হয়েছে ঠিক তেমনি মানুষ পুড়িয়ে মারার অভিযুক্তদেরও ট্রাইবুনাল গঠন করে অচিরেই শাস্তি দেয়া হবে।”

প্রধান আলোচকের বক্তব্যে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কীর্তিসমূহ উল্লেখ করে বলেন, তিনি যে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি এটা তার কাজেই প্রমানিত হয়েছে। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরাধিকারী হিসেবে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তার জ্ঞান ও বুদ্ধিমত্তার ভূয়সী প্রশংসা করেন। তিনি দলের নেতাকর্মীদের লোভ-লালসার উর্ধ্বে ওঠে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে আবুল খায়ের বলেন, অনেক মুক্তিযোদ্ধা রাজাকার হয়েছেন কিন্তু কোন রাজাকার মুক্তিযোদ্ধা হয় নি তাই তাদের ব্যাপারে সবাইকে সজাগ থাকার পরামর্শ দেন তিনি। জাতির জনক সম্পর্কে বলেন, বঙ্গবন্ধু ইতিহাসে যে অমরত্ব লাভ করেছেন তা কেউ মুছে দিতে পারবে না। তিনি নেতাকর্মীদেরকে চাঁদাবাজি, টেন্ডারবাজি সহ সকল প্রকার সন্ত্রাসী কর্মকান্ড ছেড়ে দল ও দেশের জন্য কাজ করার আহ্বান জানান। এর আগে অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মাননীয় উপাচার্য প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরী বলেন, বাংলাদেশে শুধু রাজনীতি নয় যে যাই করুক না কেন বঙ্গবন্ধুর আদর্শ কে জেনে এবং মেনেই করতে হবে।

অনুষ্ঠানে “রক্তাক্ত আগস্ট, বঙ্গবন্ধু ও বাংলাদেশ” এর ওপর মূল প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ হিউম্যান রাইটস্ এন্ড প্রেস সোসাইটির ভারপ্রাপ্ত মহাসচিব মিলন মল্লিক। রাজনীতিতে বিশেষ অবদান রাখায় প্রধান অতিথিকে এবং মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় অধ্যাপক আবুল কালাম আজাদ পাটোয়ারীর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *