Connect with us

দেশজুড়ে

রূপসা সেতুতে বর্ধিত টোল কার্যকরের তারিখ ফের পেছালো

Published

on

খুলনা প্রতিনিধি:
সড়ক ও জনপদের আওতাধীন খুলনার খানজাহান আলী (রা.) সেতু (রূপসা সেতু) পারাপারে বর্ধিত টোল কার্যকরের তারিখ আবারো পিছিয়েছে।
গত কাল রবিবার থেকে বর্ধিত টোল কার্যকর হওয়ার কথা থাকলেও, তা আপাতত পিছিয়ে দিয়েছে সরকার। তবে কবে নাগাদ এ বর্ধিত টোল কার্যকর করা হবে, তার তারিখ নির্ধারণ করা হয় নি বলে জানিয়েছেন রূপসা সেতুতে টোল আদায়কারী প্রতিষ্ঠান জিএসআইসি-এসইএল জেভি-এর প্রোজেক্ট ম্যানেজার মো. নজরুল ইসলাম ভূঁইয়া।
গত কাল রবিবার সকালে তিনি বলেন, ১০ জানুয়ারি বর্ধিত টোল কার্যকরের প্রাথমিক সিদ্ধান্ত ছিল। কিন্তু পরে তা ৭ দিন পর ১৮ জানুয়ারি থেকে কার্যকর করার কথা ছিলো। কিন্তু শনিবার রাতে সড়ক ও জনপদ বিভাগ থেকে ফোন করে সে সিদ্ধান্তও পিছিয়ে দেওয়া হয়েছে।
তবে কেন পিছিয়ে দেওয়া হয়েছে এবং কবে থেকে বর্ধিত টোল কার্যকর করা হবে এ সম্পর্কে তাদের কিছু জানানো হয় নি বলে জানান তিনি।
এর আগে রূপসা সেতুর টোলের হার বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার। এ লক্ষ্যে মাইকিং, প্রচারপত্র বিলি ও নতুন চার্টও টানানো হয়েছিলো।
বর্ধিত টোলে মোটরসাইকেল ৫ টাকার স্থলে দ্বিগুণ বৃদ্ধি করে ১০ টাকা, মিশুক ও টেম্পো ২০ টাকার স্থলে ৩০ টাকা, কার-জিপ, স্টেশন ওয়াগন ৩০ টাকার স্থলে ৭৫ টাকা, ম্যাক্সি মাইক্রোবাস ও পিকআপ ৫০ টাকার স্থলে ১শ’ টাকা, কৃষি কাজে ব্যবহৃত যান ১২৫ টাকা, মিনি ট্রাক ১৫০ টাকা, বড় বাস ২৮৫ টাকা, মিডিয়াম ট্রাক ২শ’ টাকা, হেবি ট্রাক, নির্মাণ যন্ত্রপাতি, ট্যাংকার ও ট্রেইলর ৩শ’ টাকা এবং ট্রেইলর ট্রাক ও লং ট্রাক ৮৬৫ টাকা। তবে আগে ভ্যান-রিকশা ও ঠেলাগাড়ির উপর টোল ধার্য না করা হলেও, বর্তমানে সেগুলোর উপরও টোল ধার্য করা হয়েছে।
প্রায় দ্বিগুণ টোল বৃদ্ধির সিদ্ধান্তে সেতু ব্যবহারকারীরা ফুঁসে উঠার কারণে বর্ধিত টোল কার্যকর করার সিদ্ধান্ত পেছানো হয়েছে বলে স্থানীয়রা মনে করছেন।
সেতু ব্যবহারকারীদের দাবি, আগের টোলের সঙ্গে সামঞ্জস্য রেখে বর্ধিত টোল নির্ধারণ করলে সবারই ভালো হয়।
জিএসআইসি-এসইএল জেভি-এর সিস্টেম প্রকৌশলী সৈয়দ মাহফুজ পারভেজ বলেন, বর্ধিত টোল কার্যকর করা সরকারি সিদ্ধান্ত। তারিখ ঘোষণা হলে এটি কার্যকর করা হবে। কার্যকর হওয়ার আগে আমরা কোনো বেশি টোল নিচ্ছি না। আগের হারেই টোল নেওয়া হচ্ছে। নতুন টোল চার্টটি নামিয়ে ফেলা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *