Connect with us

দেশজুড়ে

লালমনিরহাটে বিষমুক্ত ও নিরাপদ প্রযুক্তিতে সবজি চাষ

Published

on

 

dsc08937জাহাঙ্গীর আলম রিকো,হাতীবান্ধা: বাংলাদেশ কৃষি প্রধান দেশ। তাই কৃষিতে কৃষকরা অনেক লাভজনক হয়ে উঠছে। লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় বিষমুক্ত ও নিরাপদ প্রযুক্তিতে প্রায় ১০০ একর জমিতে সবজি চাষ শুরু করেছে। কৃষি সম্প্রসারন অধিদপ্তর (এসসিডিপি)’র সহযোগিতায় নিরাপদ প্রযুক্তিতে সবজি চাষ করা হচ্ছে। এমনকি কৃষকদের কিভাবে বিষমুক্ত সবজি চাষ করা যেতে পারে তা বিনা খরচে নানা প্রশিক্ষন দিয়ে কৃষকদের উদ্বোদ্ধ করছেন। এতে করে দেখা যায় বেগুন, করলা, লাউ, মুলাসহ বিভিন্ন প্রকার শাক সবজি চাষ করেছেন এলাকার কৃষকরা। এর ফলে বিষমুক্ত সবজি বাজারে যতেষ্ট পরিমাণ পাওয়া যাচ্ছে এবং সচেতন লোকজন তা নিঃসন্দেহে বাজারে চাহিদা মোতাবেক কিনতে পারছেন। একদিকে যেমন কৃষকরা স্বল্প খরচে চাষাবাদ করে অধিক লাভবান হচ্ছে অপর দিকে এলাকার মানুষজন বিষমুক্তি সবজিও পাচ্ছেন। মধ্য গড্ডিমারীর কৃষক জগদ্বিশ চন্দ্র ও শাহিনা পারভিন জানান, আমরা ২৭ শতাংশ জমিতে নিরাপদ পদ্ধতিতে বেগুন চাষ করে এ পর্যন্ত ১০-১১ হাজার টাকা বিক্রি করেছি।
এলাকার মানুষজনের দাবী কোন কীটনাশক ছাড়াই যদি সবজি চাষাবাদ করা যায় তাহলে অনেক রোগ বালাই থেকে মুক্তি পাবে তারা। তাই কীটনাশক ছাড়াই যাতে প্রতিটি গ্রামগঞ্জে সেক্স ফেরোমন ফাদ ব্যাবহার করে সবজি চাষাবাদ করা যায় তাহলে স্বপ্ল খরচে কৃষকরা চাষাদবাদ করে লাভবান হবে বলে মনে করেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, আনোয়ার হোসেনের সাথে কথা হলে তিনি জানান, আমরা স্বল্প খরচে কৃষকদের কীটনাশক কম প্রয়োগে সবজি চাষাবাদ করাচ্ছি এবং যাতে করে এ অঞ্চলে বিষমুক্ত সবজি কৃষকরা চাষাবাদ করতে পারে। বিষমুক্ত ও নিরাপদ সবজি চাষের জন্য কৃষি সম্প্রসারন অধিদপ্তর (এসসিডিপি) কৃষকদের প্রশিক্ষনসহ সব ধরনের সহযোগিতা করে আসছে।বিডিপত্র/আমিরুল

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *