Connect with us

রাজনীতি

শীঘ্রই পেঁয়াজের দাম কমবে: বাণিজ্যমন্ত্রী

Published

on

দেশে পর্যাপ্ত পেঁয়াজের মজুদ থাকা সত্ত্বেও দাম বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একই সঙ্গে কেন পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে তাও জানতে চেয়েছে কমিটি। অন্যদিকে অচিরেই পেঁয়াজের দাম কমবে বলে আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রোববার দুপুরে জাতীয় সংসদ ভবনে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে পেঁয়াজের দাম বৃদ্ধির ওপর আলোচনা হয়।

কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ওয়ারেসাত হোসেন বেলাল, এনামুল হক, আ ক ম বাহাউদ্দিন, মো. ছানোয়ার হোসেন প্রমুখ।

বৈঠক শেষে কমিটির সদস্য ওয়ারেসাত হোসেন বেলাল দ্য রিপোর্টকে বলেন, ‘পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে কমিটিতে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। দেশের বাজারে পর্যাপ্ত পেঁয়াজ মজুদ থাকা সত্ত্বেও কেন অস্বাভাবিকভাবে দাম বৃদ্ধি পেয়েছে সে বিষয়ে মন্ত্রণালয়ের কাছে জানতে চেয়েছে কমিটি। তবে মন্ত্রী আশ্বস্ত করেছেন অতি শিগগিরই পেঁয়াজের দাম কমে আসবে।’

পেঁয়াজের দাম বৃদ্ধির পেছনে কোনো সিন্ডিকেট আছে কিনা, সে সম্পর্কে কোনো তথ্য কমিটির কাছে নেই বলেও জানান তিনি।

এদিকে বৈঠক সূত্রে জানা যায়, বিদেশে বিভিন্ন আন্তর্জাতিক মেলায় অংশ নিয়ে গত পাঁচ বছরে সরকারের খরচ হয়েছে প্রায় ৮০ কোটি টাকা। মার্কিন যুক্তরাষ্ট্রসহ ২৫টি দেশের বাণিজ্যমেলায় অংশ নিয়েছে বাংলাদেশ।

কমিটি সূত্র থেকে জানা যায়, ২০১০ থেকে ২০১৫ সাল পর্যান্ত ১৪১টি বাণিজ্যমেলায় অংশ নিয়ে সরকারের খরচ হয়েছে ৭৯ কোটি ৭৭ লাখ ৫৯ হাজার ৭৭৪ টাকা। এর মধ্যে ২০১০-১১ অর্থবছরে ২৩টি মেলায় অংশ নিয়ে ১২ কোটি ৪৪ লাখ ৭৪ হাজার ১৭৯ টাকা, ২০১১-১২ অর্থবছরে ২৮টি মেলায় অংশ নিয়ে খরচ দাঁড়ায় ১৫ কোটি ১৫ লাখ ১৬ হাজার ৩২১ টাকা, ২০১২-১৩ অর্থবছরে ২৯টি মেলায় অংশ নিয়ে খরচ হয় ১৭ কোটি ৯০ লাখ ৩৮ হাজার ৪০৮ টাকা, ২০১৩-১৪ অর্থবছরে ২৮টি মেলায় অংশ নিয়ে খরচ হয় ১৪ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার ২০২ টাকা এবং ২০১৪-১৫ অর্থবছরে সর্বোচ্চ ৩৩টি মেলায় অংশগ্রহণ করে খরচ হয় ১৯ কোটি ৭২ লাখ ৫৫ হাজার ৬৬৪ টাকা।

যে সব দেশের মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ তার মধ্যে রয়েছে- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানী, ফ্রান্স, রাশিয়া, সুইডেন, বেলজিয়াম, ইতালী, স্পেন, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, উজবেকিস্তান, দক্ষিণ আফ্রিকা, জাপান, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই, ভারত, চীন, হংকং, মালয়েশিয়া, নেপাল, মিয়ানমার, ব্রাজিল, ভিয়েতনাম ও মেক্সিকো।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *