Connect with us

জাতীয়

শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাজধানীসহ সারাদেশে শোভাযাত্রা

Published

on

c1e618c1

শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাজধানীতে শোভাযাত্রা করেছে হরে কৃষ্ণ নামহট্ট নামে একটি ধর্মীয় সংগঠন। শনিবার সকালে ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটের সামনে থেকে শোভাযাত্রাটি শুরু হয়।

শোভাযাত্রাটি বিজয়স্মরণি হয়ে সংসদ ভবন এলাকা প্রদক্ষিণ করে কৃষিবিদ ইনস্টিটিউটের সামনে এসে শেষ হয়। সনাতন ধর্মাবলম্বী ভক্তরা শোভাযাত্রায় অংশ নেন। পৃথিবীতে দুষ্টের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই ভগবান শ্রীকৃষ্ণ এইদিন পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন বলে মতবাদ প্রচলিত আছে। শ্রী কৃষ্ণের এই আবির্ভাব তিথিকে ভক্তরা শুভ জন্মাষ্টমী হিসেবে পালন করে থাকেন।

এদিকে, বিপুল উৎসাহ উদ্দীপনা এবং আনন্দ ঘন পরিবেশের মধ্য দিয়ে দেশের বিভিন্ন স্থানে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী মহোৎসব ২০১৫ উদযাপিত হচ্ছে।

চট্টগ্রাম: ভগবান শ্রী কৃষ্ণের জন্মতিথি জন্মাষ্টমী উপলক্ষে সকাল ১১টায় চট্টগ্রামের আন্দরকিল্লা চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। কয়েকশ’ ট্রাক ও লরি নিয়ে লক্ষাধিক সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ এ শোভাযাত্রায় অংশ নেন। এ সময় শ্রী কৃষ্ণের জীবনের নানা কাহিনী এবং ঘটনা তুলে ধরা হয় বিভিন্ন উপকরণের মাধ্যমে। এদিকে, জন্মাষ্টমী উপলক্ষে নগরীর জেমসেন হলে ৩ দিন ব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে জন্মাষ্টমী উৎযাপন পরিষদ।

ব্রাহ্মণবাড়িয়া: সকালে পূজা উদযাপন পরিষদের উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়া শহরের কেন্দ্রীয় মন্দির আনন্দময়ী কালীবাড়ি প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এতে ব্যানার ও ফেস্টুনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। বিভিন্ন সড়ক ঘুরে র‌্যালিটি পুনরায় কালীবাড়ি মন্দিরে গিয়ে শেষ হয়। এদিকে, জন্মাষ্টমী উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সকাল থেকে শহরের বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সিলেট: এদিকে জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে সিলেটের মীর্জঙ্গাল পয়েন্ট থেকে একটি শোভাযাত্রা বের হয়। এতে নারী-পুরুষসহ বিভিন্ন বয়সের সনাতন ধর্মাবলম্বীরা অংশ নেন। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক ঘুরে পুনরায় মীর্জাঙ্গালে গিয়ে শেষ হয়।

এছাড়া সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, শরীয়তপুর ও নওগাঁসহ দেশের বিভিন্ন স্থানে ভগবান শ্রী কৃষ্ণের জন্মতিথি জন্মাষ্টমী উপলক্ষে র‌্যালি ও শোভাযাত্রাসহ নানা কর্মসূচি পালিত হচ্ছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *