Connect with us

বিবিধ

শেষে হলো বাজেট অধিবেশন

Published

on

স্টাফ রিপোর্টার :  মোট ২৬ কার্যদিবসে শেষ হলো দশম জাতীয় সংসদের ষষ্ঠ (বাজেট) অধিবেশন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশন শেষ ঘোষণা করেন। এর আগে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা  রওশন এরশাদ সমাপনী বক্তব্য দেন।

বাজেট অধিবেশনে সরকার ও বিরোধীদল সবাই কার্যকর ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান স্পিকার। সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করার জন্য তিনি ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সকল সংসদ সদস্য, মিডিয়াকর্মীসহ সংশ্লিষ্ট সকলকে। স্পিকার সকলকে ঈদের অগ্রিম শুভেচ্ছা জানান।

সংসদের অধিবেশন গত ১ জুন শুরু হয়। মোট ২৬টি কার্যদিবসের এ অধিবেশনে গত ৪ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৫-১৬ অর্থবছরের জন্য ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার বাজেট পেশ করেন। গত ৩০ জুন সংসদে এ বাজেট পাস করা হয়।

গত ৮ জুন থেকে ২৯ জুন পর্যন্ত সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত,  অন্যান্য মন্ত্রী, সরকারি ও বিরোধীদলের ২১৯ জন সদস্য ১৮ কার্যদিবসে মোট ৫৮ ঘণ্টা মূল বাজেট ও সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নেন। এরমধ্যে সরকারি দলের ১৫৩ জন, ওয়ার্কার্স পার্টির ৫ জন, জাসদের ৫ জন, তরিকত ফেডারেশনের ১ জন, জাতীয় পার্টির ৩০ জন, জেপির ১ জন, বিএনএফের ১ জন ও স্বতন্ত্র ১০ জন সংসদ সদস্য রয়েছেন।

এ অধিবেশনে ৫টি সরকারি বিল পাস করা হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৬০টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ৬টি নোটিশ গৃহীত এবং ৩টি নোটিশের ওপর আলোচনা হয়। ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৪৫টি। এছাড়া এ অধিবেশনে কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধির আওতায় তিনটি নোটিশের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়।

তিনটি নোটিশ ছিল দীর্ঘদিন পর বাংলাদেশ-ভারতের মধ্যে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে ভারতের প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ প্রস্তাব, ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত তিন নারী নির্বাচিত হওয়ায় ধন্যবাদ প্রস্তাব এবং বাংলাদেশ নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ প্রস্তাব। অধিবেশনে সর্বসম্মতভাবে তিনটি ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।

অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য ২৯২টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি সম্পূরকসহ ৬০টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য ৪ হাজার ১২২টি প্রশ্নের মধ্যে ২ হাজার ৮৭৮টি প্রশ্নের জবাব দেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *