Connect with us

জাতীয়

সাগরপথে বিদেশ যাওয়ার চেষ্টা মানসিক অসুস্থতা

Published

on


স্টাফরিপোর্টার:
 অবৈধভাবে সাগর পথে বিদেশ যাওয়ার চেষ্টাকে মানসিক অসুস্থতা বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এরা দেশের সুনাম ক্ষুণ্ণ করছে। তাই যারা এভাবে বিদেশ যেতে চায় এবং যেসব দালাল এই মানবপাচারের সাথে জড়িত তাদের শাস্তির আওতায় আনা হবে। রোববার সকালে  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পরিদর্শনকালে একথা বলেন তিনি।

মিয়ানমারে নানা নিপীড়নের মুখে পড়ে সাগরপথে মৃত্যুর ঝুঁকি নিয়ে থাইল্যান্ড মালয়েশিয়া যাচ্ছে সেদেশের রোহিঙ্গারা। আর অল্প সময়ের মধ্যে ধনী হওয়া আশায়, সোনার হরিণ খুঁজতে একই পথে পা বাড়িয়েছে হাজার হাজার বাংলাদেশি।

জাতিসংঘের হিসেব অনুযায়ী এবছর প্রথম তিনমাসেই এই দুই দেশের প্রায় ২৫ হাজার মানুষ সাগরপথে দেশ ছেড়েছেন। সাগরে এদের মধ্যে মারা গেছেন প্রায় তিনশ’ জন। ইন্দোনেশিয়া মালয়েশিয়া আর থাইল্যান্ডের উপকূলে এখনও ভেসে আছে কয়েক হাজার অভিবাসন প্রত্যাশী মানুষ।

শ্রম ও কর্মসংস্থান পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারিভাবে নাম মাত্র খরচে বিদেশে শ্রম শক্তি পাঠানো হচ্ছে, তখন অবৈধভাবে এই সমুদ্র যাত্রা দুর্ভাগ্যজনক। দালাল ধরে এভাবে সাধারণ মানুষ যেন আর প্রতারিত না হয় সেজন্য প্রচারণা চালাতে নির্দেশ দেন শ্রম মন্ত্রণালয়কে।

প্রধানমন্ত্রী বলেন, ‘সমস্ত সুযোগ সুবিধা নিশ্চিত করার পরও কিছু মানুষ যে অনিশ্চয়তার পথে যাচ্ছে। আমার মনে হয়, এটা তাদের মানসিক অসুস্থতা। তাদের কাছে মনে হয়, বাইরে যেতে হবে। আর দেশের বাইরে গেলেই অনেক টাকা পাবে। যারা দালাল তাদেরকে যেমন শাস্তি দিতে হবে তেমনি যারা যাবে তাদেরও একটা শাস্তির ব্যবস্থা করতে হবে। কারণ তারা আমাদের দেশের সুনাস ক্ষুণ্ণ করছে।

মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে উঠে আসে বাংলাদেশের শ্রম পরিবেশ প্রসঙ্গও। যেসব দেশ বাংলাদেশের শ্রম পরিবেশ নিয়ে প্রশ্ন তোলে, তাদের নিজের দেশের কাজের পরিবেশের দিকে দৃষ্টি দিতে পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *