Connect with us

আন্তর্জাতিক

সাবেক আইএসআই প্রধান জেনারেল হামিদ গুলের মৃত্যু

Published

on

gul

আন্তর্জাতিক ডেস্ক :  পাকিস্তানের সাবেক সামরিক গোয়েন্দা প্রধান জেনারেল হামিদ গুল মারা গেছেন। ১৯৮৭ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত পাকিস্তানের সামরিক গোয়েন্দা বাহিনী আইএসআইয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন শক্তিধর এই সেনা কর্মকর্তা।

শনিবার রাতে রাজধানী ইসলামাবাদের উত্তর-পূর্ব প্রান্তের মারি শহরে ৭৯ বছর বয়সে তার জীবনাসান ঘটে। মস্তিষ্কে রক্তক্ষরণ জনিত কারণে একটি সামরিক হাসপাতালে নেওয়ার পর তিনি মারা যান। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ জেনারেল হামিদ গুলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। অত্যন্ত স্পষ্টবাদী এই সামরিক কর্মকর্তার পরিচিতি ছিল যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে কঠোর ইসলামি মনোভাবাপন্ন হিসেবে।

১৯৯২ সালে সেনাবাহিনী থেকে অবসর নেয়ার আগ পর্যন্ত দুই দশক ব্যাপী জেনারেল হামিদ গুল আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ্যে বক্তব্য রেখেছেন। তিনি তখন পাকিস্তানে সন্ত্রাস ও অস্থিতিশীলতা সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্র ও ভারতকে দোষারোপ করতেন।

জেনারেল গুল আফগানিস্তান ও ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সামরিক অভ্যুত্থানের প্রবক্তা ছিলেন। আফগানিস্তান থেকে সোভিয়েত বিতাড়নের সময় আইএসআইয়ের পক্ষ থেকে আফগান জেহাদে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধে ট্যাংক বাহিনীর নেতৃত্ব দিয়ে সাহসিকতার জন্য সিতারা-ই জুরাত উপাধি লাভ করেন জেনারেল গুল। এছাড়া গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্য তিনি পকিস্তানের সম্মানজনক উপাধি হিলাল-ই ইমতিয়াজ (সামরিক) ও সিতারা-ই বাসালাত উপাধি প্রাপ্ত হন। সূত্র : বিবিসি, ডন ।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *