Connect with us

দিনাজপুর

হিলিতে অস্ত্র, বোমা, বোমা তৈরির বিস্ফোরক ও সরঞ্জামদি উদ্ধার, আটক ৩

Published

on

2

লুৎফর রহমান, হিলি: দিনাজপুরের হিলিতে পৃথক দুটি অভিযান চালিয়ে অস্ত্র, গুলি, বোমা, বোমা তৈরির বিষ্ফোরক, সরঞ্জামদি, দেশীয় অস্ত্র, বাংলাদেশী মানচিত্র উদ্ধার করেছে র‌্যাপিড এ্যকশন ব্যাটালিয়ন র‌্যাব ১৩ ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ ঘটনার সাথে জড়িত তিনজনকে আটক করা হয়েছে। আওয়ামীলীগের দুই পৌরমেয়রকে হত্যার পরিকল্পনা ছিল তাদের।
গতকাল শুক্রবার রাত ৯ টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত হিলি সীমান্তের সিপি রোডস্থ হিলি আবাসিক হোটেল ও হিলি রেলওয়ে ষ্টেশন এলাকায় পৃথক দুটি অভিযান চালিয়ে মালামালগুলো উদ্ধার ও তিনজনকে আটক করেন বিজিবি ও র‌্যাব সদস্যরা।
আটককৃতরা হলেন, বগুড়া জেলার শেরপুর উপজেলা সদরের শুভল দাসের ছেলে শুভ দাস (৩০), একই এলাকার ধীরেন সুত্রধরের ছেলে গোবিন্দ সুত্রধর (২৮) ও হিলির মধ্যবাসুদেবপুর এলাকার আব্দুল হকের ছেলে জয়নাল আবেদিন (২৫)।
ওই ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য হোটেলের মালিক সিপি রোডের মৃত আজিমুদ্দিনের ছেলে আব্দুল খালেক (৫০) ও হিলি রেলষ্টেশন এলাকার আব্দুর রশিদের ছেলে সুজন (২৫) আটক করা হলেও পরে জিজ্ঞাসাবাদ শেষে তাদের ছেড়ে দেওয়া হয়।
শুক্রবার রাত পোনে ১টায় বিজিবি হিলি সিপি ক্যাম্পে সংবাদ সন্মেলনে বিজিবি দিনাজপুরের সেক্টর কমান্ডার কর্নেল খালেকুজ্জামান পিএসসি সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিজিবি ৩ ব্যাটালিয়নের অপারেশন অফিসার মেজর এম আশরাফ আলীর নেতৃত্বে বিজিবির ৩ প্লাটুনের একটি দল শুক্রবার রাত ৯ টার দিকে হিলি সিপি রোডের হিলি আবাসিক হোটেলে অভিযান চালানো হয়। এ সময় হোটেলের ২য় তলার একটি তালা বদ্ধ ঘর থেকে একটি কালো ব্যাগ উদ্ধার করা হয়। পরে সে ব্যাগের মধ্যে থেকে একটি বিদেশী পিস্তল, ২টি ম্যাগজিন, ৫ রাউন্ড গুলি, এক কেজি গান পাউডার, ৮ টি বোমা সদৃশ্য উন্নত মানের ককটেল, ৪ টি চাইনিচ কুড়াল, ২ টি চাপাতি, ভারতীয় ৪৯ হাজার রুপি, দুই মেয়রের নামসম্বলিত হত্যার ছকসহ ১টি বাংলাদেশী ম্যাপ,,১৮ টি জদ্দার কোটা, এক ব্যাগ কাটা ও ১২ পিছ লাল ও সাদা কসটেপ, মোটারশি, একটি কালো ব্যাগ, গামছা উদ্ধার করা হয়। রুমটি রংপুরের এক ব্যাক্তির নামে বুক ছিল তবে তাকে পাওয়া যায়নি। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য হোটেল মালিক আঃ খালেক কে আটক করা হয়েছে।
পরে রাত ১১টায় বিজিবি ও র‌্যাব ১৩ দিনাজপুরের সদস্যরা যৌথভাবে হিলি সীমান্তের রেলষ্টেশন এলাকায় পৃথক একটি অভিযান চালিয়ে আরো ১ কেজি গান পাউডার উদ্ধার এবং হোটেল থেকে মালামাল উদ্দারের ঘটনার সাথে জড়িত শুভদাস, গোবিন্দ সুত্রধর, জয়নাল আবেদিনকে আটক করেন। এসময় ষ্টেশন এলাকা থেকে তথ্য ফাসেঁর দায়ে জিজ্ঞাসাবাদের জন্য সুজনকে আটক করা হয়েছে। র‌্যাব ও বিজিবি জানায়, আজ দুপুরে ভারত থেকে অস্ত্রগুলি দেশে ঢুকেছে, দেশে বড় কোন ধরনের নাশকতার জন্য এ সব মালা মাল মজুত করা হয়েছিল। ঘটনায় আটককৃতদের জিজ্ঞাসাবাদ শেষে থানায় সোপর্দ করা হবে বলে তিনি জানিয়েছেন।
এদিকে উদ্ধার হওয়া ম্যাপের পেছনের দিকে বেশকিছু দিক নির্দেশনাসহ জয়পুরহাটের পাচবিবি পৌরসভার মেয়র হাবিবুর রহমানের নাম ও দিনাজপুরের হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্তের নাম অন্তভুক্ত থাকায় সুপরিকল্পিতভাবে আওয়ামীলীগের দুই মেয়রকে হত্যার উদ্দেশ্যে এসব করা হয়েছিল কিনা এবিষয়ে র‌্যাব ও বিজিবি এখনোই কোন মন্তব্য করতে রাজি হয়নি। তবে তদন্ত স্বাপেক্ষে বিষয়টি সম্পর্কে আরো নিশ্চিত হওয়া যাবে বলে তারা জানিয়েছেন। তবে বিজিবির পক্ষ থেকে থানাকে বিষয়টি জানানো হয়েছে বলে তারা জানিয়েছেন। তবে দুই মেয়রকে হত্যার পরিকল্পনার বিষয়ে বিজিবি ও র‌্যাবের কাছে তথ্য ছিল বলে একটি নির্ভরযোগ্য সুত্র জানিয়েছে।
সংবাদ সন্মেলনে আরো উপস্থিত ছিলেন, র‌্যাব-১৩ দিনাজপুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মাহমুদ, জয়পুরহাট ৩ বিজিবি ব্যাটালিয়নের অপারেশন অফিসার মেজর এম আশরাফ আলী, সেক্টরের জিটু মেজর রবি, বিজিবি হিলি সিপি ক্যাম্প কমান্ডার সুবেদার সিরাজুল ইসলাম প্রমুখ।
হাকিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর সবুর জানান, কিছুদিন আগে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্তকে এবিষয়ে সর্তক করে দেওয়া হয়েছিল।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *