Connect with us

গাইবান্ধা

১৬ বছর ধরে ট্রেন চলাচল বন্ধ, অযত্ন-অবহেলায় সাঘাটার বোনারপাড়া-ফুলছড়ি রুট ও বালাসী ফেরীঘাট

Published

on

বোনারপাড়া-ফুলছড়ি রুট.Bonarapara-Fulchhari route, Gaibandha (2)                            অযত্ন-অবহেলায় সাঘাটার বোনারপাড়া-ফুলছড়ি রেলরুট।

গাইবান্ধা প্রতিনিধি: দীর্ঘ ১৬ বছর ধরে ট্রেন চলাচল বন্ধ থাকায় গাইবান্ধার সাঘাটা উপজেলায় বোনারপাড়া-ফুলছড়ি ফেরিঘাট রুটে রেললাইনসহ অব্যহৃত রেলওয়ের কোটি কোটি টাকার সম্পদ অযত্ন অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে। এ রেলওয়ে রুটে ৭ কি.মি রেললাইন, ভরতখালী রেল ষ্টেশন ৩টি রেল ব্রিজ ও তার ব্যাপক সরঞ্জামাদি রক্ষণাবেক্ষণের কোন পদক্ষেপ নেই কর্তৃপক্ষের।
জানা গেছে, পদুম শহর আঠারো বাড়ি ও ফুলছড়ি বাজার সংলগ্ন রেল ব্রিজের অর্ধেকাংশ কাঠের স্লিপার চুরি হয়ে গেছে। এর সাথে আরও চুরি হচ্ছে মূল্যবান নাট বল্টু। মরিচা পড়ে নষ্ট হচ্ছে এসব সরকারি সম্পদ। ওই রুটের পুরো অংশেরই লাইন ঘাস ও মাটি দিয়ে ঢেকে যাওয়ার উপক্রম হয়েছে। রেলওয়ে সম্পদ পাহাড়ায় নিরাপত্তা বাহিনী দায়িত্বে থাকলে তাদের কোন ভূমিকা নেই।
উলে­খ্য, ২০০০ সালের আগে ফুলছড়ির তিস্তামুখ নদীতে নাব্যতা সংকট ও অসংখ্য চর জেগে ওঠায় ফেরিঘাটটি বন্ধ করে দেয় রেল কর্তৃপক্ষ। তখন থেকেই রেলপথটি আর ব্যবহৃত হয় না। এই রেলপথের কর্মচারীরা অলস ঘুরে ফিরে বেতন ভাতা উত্তোলন করে। এদিকে দীর্ঘদিন থেকে রেলওয়ে মেরিন বিভাগটির কোন কার্যক্রম না থাকার কর্মকর্তা কর্মচারীরা প্রতিমাসে কোন কাজ না করেই বেতন ভাতা উত্তোলন করছে। ২০০৫ সাল থেকে রেলকর্তৃপক্ষ মেরিন বিভাগ যাত্রীবাহী ফেরী চলাচল বন্ধ করে দেয়ায় ভাসমান টাগ বিক্রি করে দেওয়া হয়েছে। অথচ তখন থেকেই এর সাথে জরিত মেরিন সুপার ও মেরিন ইন্সপেক্টর (এমআই) সহ প্রায় দেড়’শ কর্মকর্তা কর্মচারী বসে থেকেই বেতনভাতা উত্তোলন করেছে।
অথচ এই রেলওয়ে রুটটি চালুর জন্য বেশ কিছুদিন থেকে বোনারপাড়া জংশন এলাকার সচেতন জনগোষ্ঠীসহ উত্তরাঞ্চলের ৮টি জেলার রেল যাত্রীরা দীর্ঘদিন যাবত দাবি জানিয়ে আসছে। কিন্তু এখন পর্যন্ত সে দাবির প্রতিও রেলওয়ে কর্তৃপক্ষ কোন তোয়াক্কাই করছে না।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *