Connect with us

দেশজুড়ে

২১ বছরেও শেষ হয়নি আটোয়ারীর আলোয়াখোয়া রাস মন্দিরের নির্মাণ কাজ

Published

on

Atwari  News Pic Re 29-08-2015 (2)

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি: 

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার ঐতিহ্যবাহী আলোয়াখোয়া রাস মেলার রাস মন্দিরটির নির্মাণ কাজ ২১ বছরেও শেষ হয়নি। হিন্দু ধর্মালম্বিরা নির্মানাধীন মন্দিরের পাশে টিনের চালা আর বাঁশের বেড়া দিয়ে ঘর তৈরী করে পুজা অর্চনা করছেন। রাস মন্দিরকে ঘিরে প্রতি বছর এখানে মাসব্যাপী মেলা বসে। অথচ মেলার আয়ের একটি অংশ মন্দিরের জন্য রাখলে তিন-চার বছরের মধ্যেই মন্দিরের নির্মান কাজ শেষ করা সম্ভব বলে জানিয়েছেন মন্দির কমিটির সদস্যরা। তারা জানিয়েছেন, এবার মেলা শুরুর পূর্বে মন্দির নির্মাণের কাজ শেষ করা না হলে মেলায় রাসপূজা বর্জনসহ আন্দোলন কর্মসূচীর ডাক দেয়া হবে।

জানা গেছে, সাবেক মন্ত্রী ও স্পীকার মরহুম মির্জা গোলাম হাফিজের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৯৩ খ্রিষ্টাব্দ থেকে আটোয়ারী আলোয়াখোয়া রাস মেলার যাত্রা শুরু হয়। জেলার সকল ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠানের সাহায্যার্থে প্রতিবছর রাস পূর্ণিমা তিথীতে মেলা শুরু হয়ে এক মাস সময় ধরে চলে। মেলার আয়ের অর্থ জেলার বিভিন্ন শিক্ষা এবং ধর্মীয় প্রতিষ্ঠানে বিতরণ করা হয়। ১৯৯৫ সালে রাস মন্দিরের নির্মান কাজ শুরু হয়। নির্মান কাজ শুরুর সময় অনেকেই সহযোগিতা করার আশ্বাষও দেন। কিন্তু সেই পর্যন্তই। অর্থাভাবে এই রাস মন্দিরের নির্মান কাজ বন্ধ রয়েছে কয়েক বছর ধরে। মন্দিরের সামনের একটি অংশে সামান্য বৃষ্টিতে পানি জমে থাকে। মাঠে মাটি ভরাটের জন্যও কোন বরাদ্দ দেয়া হয়না।
মেলার পূজা উপ-কমিটির আহবায়ক আটোয়ারী উপজেলা প্রকৌশলী অরূপ কুমার কুন্ডু বলেন, প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না পাওয়ায় নির্মাণ কাজ শেষ করা সম্ভব হচ্ছে না।

রাস মন্দিরের জমি দাতা ও মন্দিরের সেবায়েত দীনেশ চন্দ্র বর্মন দু:খ প্রকাশ করে বলেন, প্রতি বছর মেলা উদ্বোধনের সময় প্রধান অতিথিসহ আমন্ত্রিত অতিথিগণ রাস মন্দিরের নির্মাণ কাজ দ্রুত শেষ করার আশ্বাস দিয়ে থাকেন। মেলা শেষ হয়ে গেলে আর কেউ রাস মন্দিরের অসমাপ্ত কাজ স¤পূর্ণ করা তো দূরের কথা কোন খোঁজ খবরই রাখেন না।

এ প্রসঙ্গে রাস মেলা উদযাপন কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন বলেন, জেলা পর্যায় থেকে শুধু মেলার ব্যবস্থাপনা ও নিরাপত্তার বিষয়টি তদারকি করা হয়। অন্য বিষয়গুলো উপজেলা প্রশাসন দেখে।

আটোয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু রাফা মোহাম্মদ আরিফের সাথে গতকাল শনিবার বিকেলে কথা বলার জন্য যোগাযোগ করা হলে তিনি একটি অনুষ্ঠানে উপস্থিতির কারণে ব্যস্ত আছেন বলে জানান।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *